শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে ডেঙ্গু ডায়রিয়া কলেরার প্রকোপ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ডেঙ্গু ডায়রিয়া কলেরার প্রকোপ

চট্টগ্রামে এক সঙ্গেই ডেঙ্গু, ডায়রিয়া ও কলেরা রোগের প্রকোপ দেখা দিয়েছে। গত প্রায় ১৫ দিন ধরেই এ তিনটি রোগে আক্রান্ত হয়ে রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত ১০ দিনে চট্টগ্রামে ৫ শতাধিক রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞ টিম সরেজমিন পরিদর্শনও করেছে। তবে এখন পর্যন্ত এসব রোগে আক্রান্ত হয়ে সংকটাপন্ন কোনো ঘটনা ঘটেনি।  

জানা যায়, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেসে (বিআইটিআইডি) গত দশ দিন ধরে প্রতিদিনই গড়ে ৬০ থেকে ৭০ জন ভর্তি হয়েছেন। সব রোগীই নগরের ফ্রিপোর্ট, ইপিজেড, পতেঙ্গা, হালিশহর ও উত্তর আগ্রাবাদসহ আশপাশের এলাকার। গতকালও নতুন ভর্তি হয়েছেন ২৪ জন এবং বর্তমানে এ হাসপাতালে ভর্তি আছেন ৪২ জন। তাছাড়া বর্তমানে চট্টগ্রামে মোট ডেঙ্গু রোগী মোট ১২২ জন। এর মধ্যে পুরুষ ৪৯ জন, মহিলা ৩৫ জন ও শিশু ৩৮ জন। গতকাল নতুন করে আক্রান্ত হয় পাঁচজন। অন্যদিকে, ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের নমুনা পরীক্ষা করে ৪০ থেকে ৬০ শতাংশ রোগীর শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে। ফলে চিকিৎসকরা কলেরার প্রাদুর্ভাব চলছে বলেও শঙ্কা প্রকাশ করেছেন।  চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। তাছাড়া গত কয়েকদিন ধরে ডেঙ্গু রোগীও পাওয়া যাচ্ছে। তবে সব রোগের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আক্রান্তদের চিকিৎসা ও প্রয়োজনীয় সেবার প্রস্তুতি আছে।  

বিআইটিআইডির মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ বলেন, প্রতিদিন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে রোগী ভর্তি হচ্ছে। তাছাড়া ডায়রিয়ায় আক্রান্তদের মধ্যে অনেকের শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে। কিন্তু চিন্তার বিষয় হলো সব রোগী নগরের নির্দিষ্ট পাঁচটি এলাকার। তাই বিষয়টির কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞ টিম কাজ করছে। গবেষণার ফলাফল জানার পর এ ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

জানা যায়, গত ১৫ আগস্ট থেকে ডায়রিয়া বৃদ্ধি শুরু হয়। প্রথমদিনেই বিআইটিআইডিতে ভর্তি হয়েছে ৬৯ জন রোগী। তাদের মধ্যে ২০ জনের নমুনা পরীক্ষায় সাতজনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়। ১৬ আগস্ট ভর্তি হয় ৫৫ জন, এর মধ্যে ১৮ জনের নমুনায় কলেরার জীবাণু পাওয়া যায় ১০ জনের। ১৭ আগস্ট ভর্তি হয় ৪৭ জন, এর মধ্যে ১২ জনের মধ্যে কলেরার জীবাণু পাওয়া যায় চারজনের শরীরে। ১৮ আগস্ট ভর্তি হয় ৪০ জন। এর মধ্যে আটজনের নমুনা পরীক্ষা করে দুজনের কলেরা শনাক্ত হয়। গত ২১ থেকে ২৪ আগস্ট পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১২৩ জন। এর মধ্যে ২১ জনের নমুনা পরীক্ষায় ১২ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর