শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা
আদালত অবমাননা

কক্সবাজারের ডিসিকে হাই কোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক

আদালতের নির্দেশনা অনুযায়ী কক্সবাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় জেলা প্রশাসক (ডিসি) মামুনুর রশীদকে তলব করেছেন হাই কোর্ট। আগামী ১৯ অক্টোবর ডিসিকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ আদালত অবমাননার মামলার শুনানি নিয়ে এ আদেশ দেন। একই সঙ্গে ডিসিসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, কক্সবাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদে আদালতের নির্দেশনার পর সেটি উচ্ছেদও করা হয়েছিল। কিন্তু সম্প্রতি প্রশাসন অনেক টাকা নিয়ে ওই জায়গায় শতাধিক দোকান স্থাপন করেছে।

এ ঘটনায় চার মাস আগে আমরা আদালত অবমাননার অভিযোগ করেছিলাম।

তিনি বলেন, এরপর দীর্ঘ শুনানির পর বারবার সময় নেওয়ার পরও জেলা প্রশাসক ওই সব স্থাপনা উচ্ছেদ করেননি, যে কারণে আজ জেলা প্রশাসকসহ সবার ওপর আদালত অবমাননার অভিযোগে একটি রুল জারি করেছেন হাই কোর্ট। আর কক্সবাজারের জেলা প্রশাসককে আগামী ১৯ অক্টোবর সশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদালতের নির্দেশনা থাকার পরও অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় চলতি বছরের ৭ ফেব্রুয়ারি আইনি নোটিস দেয় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এরপর কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, উপপরিচালক, টাউন প্ল্যানার তানভির হাসান, কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ, পুলিশ সুপার হাসানুজ্জামান ও কক্সবাজার পৌরসভার মেয়র মজিবর রহমানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করেন। ওই অভিযোগের শুনানি নিয়ে আদালত আজ তাদের বিরুদ্ধে রুল জারি করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর