শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

খুলনায় রাতের আঁধারে এলপি গ্যাসের অবৈধ ক্রস ফিলিং

ঝুঁকিপূর্ণ ৬৩ সিলিন্ডার জব্দ, তিনজন আটক জরিমানা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা নগরীর হরিণটানায় অটো গ্যাস পাম্পের আড়ালে চলছে এলপি গ্যাসের অবৈধ ‘ক্রস ফিলিং’। ত্রুটিপূর্ণ সিলিন্ডারে গ্যাস ভরে বিপণনের ফলে প্রতিনিয়ত দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। সেই সঙ্গে কম ওজনের গ্যাস কিনে প্রতারিত হচ্ছেন গ্রাহকরা। বিশ্লেষকরা বলছেন, অটো গ্যাস পাম্পে এ ধরনের ফিলিং প্রক্রিয়া যেমন ঝুঁকিপূর্ণ, তেমনি ব্যবহারও ঝুঁকিপূর্ণ। ভোক্তাদের নিরাপত্তার কথা না ভেবেই মুনাফা শিকারি অসৎ ব্যক্তিরা এ ধরনের বিপজ্জনক কর্মকান্ড অনেকদিন ধরে চালিয়ে যাচ্ছেন। এদিকে বৃহস্পতিবার খালিশপুরে বিভিন্ন ব্র্যান্ডের ঝুঁকিপূর্ণ ৬৩টি এলপিজি সিলিন্ডারসহ তিনজনকে আটক করে পুলিশ। এর মধ্যে ওমেরা গ্যাস কোম্পানির ৪৪, লাফসের ১৫ ও যমুনা কোম্পানির ৪টি সিলিন্ডার রয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতে অবৈধভাবে ফিলিং করা এলপিজি সিলিন্ডার মজুদ করায় তাসমিম হাসান মিলন নামে এক ব্যক্তিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক ইব্রাহিম হোসেন এ শাস্তি দিয়েছেন।

ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের টেরিটরি অফিসার মো. ইসমাইল হোসেন বলেন, সুরাইয়া ফিলিং স্টেশনে মাইক্রোবাস, প্রাইভেট কার, সিএনজিতে গ্যাস সরবরাহ করার কথা। কিন্তু রাতের আঁধারে তারা এলপিজি সিলিন্ডারে গ্যাস ভরে বাজারে বিক্রি করছে। অনুমতিপ্রাপ্ত কোম্পানিতে স্বয়ংক্রিয় আধুনিক মেশিনের মাধ্যমে সিলিন্ডারের পরীক্ষা-নিরীক্ষা করে এলপি গ্যাস বিপণন করা হয়। কিন্তু চক্রটি যেনতেন প্রক্রিয়ায় তা বাজারে বিক্রি করছে। ফলে এলপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের মতো দুর্ঘটনাও ঘটছে।

খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহাঙ্গীর বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে পুলিশ ফাঁড়ির সামনে থেকে অবৈধ উপায়ে ফিলিং করা এলপিজি সিলিন্ডারসহ মিনি ট্রাকটি জব্দ করা হয়। এ ঘটনায় গাড়িচালক মোহাম্মদ উল্লাহ, কর্মচারী শরিফুল ইসলাম ও তাসমিম হাসান মিলনকে আটক করা হয়। যারা ঝুঁকিপূর্ণ ক্রস ফিলিংয়ে জড়িত প্রত্যেককে আইনের আওতায় আনা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর