মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

টাকা দিলেই মেলে সরকারি সিলমোহর ভুয়া প্রত্যয়ন

পথে-ঘাটে জালিয়াতি খুলনায়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় জাল সনদ, ভূমি অফিসের পর্চা-খতিয়ান, সরকারি সিলমোহর তৈরি করে প্রতারণার মাধ্যমে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। তাদের খপ্পরে পড়ে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ। জানা যায়, সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম করে কয়েক লাখ টাকা নিয়ে ভুয়া নিয়োগপত্র দেওয়া, ২৯টি নকল সিলমোহর, ভুয়া প্রত্যয়নপত্র, নকল ওয়ারিশ কায়েম সনদসহ দুই ব্যক্তিকে গ্রেফতার করে র‌্যাব। খুলনা নগরীর কেসিসি মার্কেট, বায়তুল নূর মসজিদ মার্কেট, গোবরচাকা আলীশান হোটেলের মোড়,  খালিশপুর, দৌলতপুর বাজার এলাকাসহ বিভিন্ন স্থানে টাকার বিনিময়ে ভুয়া কাগজপত্র, সনদ তৈরি করছে চক্রটি। এর মধ্যে সোনাডাঙ্গা-বয়রা বাজার রোডে ভিসা অফিসের সামনে কয়েকটি দোকানে টাকার বিনিময়ে ভুয়া ব্যাংক হিসাব, বিদ্যুৎ বিল, জমির মালিকানা কাগজ, স্বাস্থ্যগত সনদ, চারিত্রিক সনদ তৈরি করা হয়। কেসিসি মার্কেটে ভুয়া জন্মসনদ, প্রত্যয়নপত্র, পরিচয়পত্র, শিক্ষাগত সনদপত্র তৈরি করা হয়। এদিকে র‌্যাব সদস্যরা ২৮ আগস্ট রাতে খুলনার তেরখাদা ভুজনিয়া থেকে সরকারি কর্মকর্তা ও বিভিন্ন সরকারি অফিসের ভুয়া সিলমোহর ব্যবহারকারী রিপন বিশ্বাস (৩১) নামের এক প্রতারককে গ্রেফতার করেছে। তার কাছ থেকে নকল সিলমোহর ২৯টি, ভুয়া প্রত্যয়নপত্র দুই পাতা, নকল ওয়ারিশ কায়েম সনদ ৯ পাতা, ভূমি অফিসের পর্চা-খতিয়ান ২২ পাতা ও নকল সিলমোহর উদ্ধার করা হয়। এর আগে ২৭ আগস্ট খুলনার ডুমুরিয়ায় সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নামে ভুয়া নিয়োগপত্র দেওয়ার ঘটনায় নূর ইসলাম (৪৬) নামের এক প্রতারককে গ্রেফতার করে র‌্যাব।

তার কাছ থেকে সেনাবাহিনীর চাকরির ভুয়া নিয়োগপত্র দুটি, ব্যাংকের চেক ও মোবাইল ফোন উদ্ধার করা হয়। জিজ্ঞাসাবাদে সে প্রতারণার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কুদরত-ই খুদা জানান, প্রতারক চক্রের তৎপরতা দিন দিন বাড়ছে। এ ধরনের অনৈতিক কর্মকা  বন্ধে সচেতনতা বৃদ্ধিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও তৎপর হতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর