মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সাভারে ভেজাল জুস তৈরির কারখানায় অভিযান, জরিমানা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার সাভার থানার আমিনবাজারে অস্বাস্থ্যকরভাবে ভেজাল জুস, বিস্কুট ও কেক তৈরি ও বাজারজাত করার অভিযোগে দুই প্রতিষ্ঠানকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল শাপলা ফুডস অ্যান্ড বেভারেজ ও তাজমহল ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরিতে অভিযান চালানো হয়। দুটি কারখানা থেকে বিপুল পরিমাণ ভেজাল জুস, বিস্কুট ও কেক জব্দ করা হয়। পরে জব্দকৃত ভেজাল খাদ্য ধ্বংস করা হয়। র‌্যাব-৩ এর অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম। র‌্যাব জানায়, অনুমোদনবিহীন শাপলা ফুডস অ্যান্ড বেভারেজ অবৈধভাবে ফ্রুটি নামে ভেজাল জুস তৈরি করে বাজারজাত করে আসছে।

এ ছাড়া তাজমহল ব্রেড অ্যান্ড বিস্কুট কারখানাটিও অবৈধভাবে ভেজাল ও অস্বাস্থ্যকরভাবে বিস্কুট, কেক তৈরি করে বাজারজাত করছে। কারখানা দুটিতে ভেজাল জুসের কালার, বিভিন্ন প্রকার ভেজাল ফ্লেবার এবং ভেজাল কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে জুস, বিস্কুট ও কেক তৈরি করত। যা শিশুসহ মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক।

শাপলা ফুডস ও তাজমহল ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অস্বাস্থ্যকরভাবে ভেজাল জুস, বিস্কুট ও কেক উৎপাদন এবং বিক্রি করার অপরাধে শাপলা ফুডসের ম্যানেজার সুমন, তার সহযোগী আমজাদ ও মেহেদী হাসানকে ১ লাখ টাকা করে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া তাজমহল ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরির ম্যানেজার ফোরকান উদ্দিন ও মজিবুর রহমানকে ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-৩ এর এএসপি (মিডিয়া) ফারজানা হক জানান, সাভারের আমিনবাজারে কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকরভাবে ভেজাল জুস, বিস্কুট ও কেক উৎপাদন এবং বিক্রি করে আসছে। এরই ধারাবাহিকতায় দুটি কারখানায় অভিযান চালানো হয়। কারখানা দুটিতে কোনো প্রকার অনুমোদন ছিল না। কারখানা দুটিতে ভেজাল জুসের কালার, বিভিন্ন প্রকার ভেজাল ফ্লেবার এবং ভেজাল কেমিক্যাল ব্যবহারের মাধ্যমে জুস, বিস্কুট ও কেক তৈরি করত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর