বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ঢাবির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে নতুন নিয়ম

মাস্টার্সে ভর্তি হতে পারবেন বাইরের শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন নতুন নিয়মে হবে। এ লক্ষ্যে ভর্তি পরীক্ষায় কৌশলগত কিছু পরিবর্তন আনা হয়েছে। চারটি ইউনিটের মাধ্যমে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা কোন ইউনিটের মাধ্যমে অংশ নিতে পারবেন এবং কীভাবে নিজ নিজ শাখা ও বিভাগ পরিবর্তন করবেন তার কৌশল অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিন্স কমিটির সভায় এ কৌশল অনুমোদন দেওয়া হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনেরা উপস্থিত ছিলেন। সভাসূত্রে জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে যে-কোনো শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা হবে। শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয় এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত অথবা পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। এদিকে ঢাবির নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) প্রোগ্রামেয এখন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন। আবেদনের জন্য নির্ধারিত শর্তপূরণ এবং ভর্তিপরীক্ষার মাধ্যমে তারা এ সুযোগ গ্রহণ করতে পারবেন। গতকাল বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।

অন্যদিকে মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি অথবা গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

এদিকে, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞানের বিষয়গুলোয় পড়তে পারবেন। এ ক্ষেত্রে মেধা তালিকায় শিক্ষার্থীর অবস্থান এবং বিষয়গুলোয় পড়ার জন্য নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে বিষয় মনোনয়ন দেওয়া হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষায় তথ্যপ্রযুুক্তি, গণিত, পরিসংখ্যান ও অর্থনীতি বিষয়গুলো ‘অপশনাল’ (বিকল্প) হিসেবে যুক্ত হবে। কোনো শিক্ষার্থী যদি বিভাগ পরিবর্তন করতে চান, তিনি বাধ্যতামূলকভাবে তথ্যপ্রযুক্তি বিষয়ে পরীক্ষা দেবেন, সেই সঙ্গে অন্য বিষয়গুলোও পরীক্ষা দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর