শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় আরণ্যকের ‘কহে ফেসবুক’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় আরণ্যকের ‘কহে ফেসবুক’

ছুটির দিনের সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হলো আরণ্যক নাট্যদল প্রযোজিত নাটক ‘কহে ফেসবুক’। এই সময়ের গল্প ও তথ্যপ্রযুক্তির নানা ইতিবাচক এবং নেতিবাচক দিককে কেন্দ্র করে নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন মামুনুর রশীদ।

প্রযুক্তিনির্ভরতার এই যুগে মানুষের আঁতুড়ঘর থেকে কবরস্থান পর্যন্ত সর্বত্রই দখল করে নিয়েছে ইন্টারনেট। ইন্টারনেট মানুষকে দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। এই বেগময় অন্তর্জালীয় যোগাযোগ ব্যবস্থার বিশাল সমুদ্রে ‘ফেসবুক’ একটি জনপ্রিয় মাধ্যম। আমাদের এই দৃশ্যমান জগতের অন্তরালে ফেসবুক তৈরি করেছে এক অদৃশ্য জগৎ যা ভার্চুয়াল ওয়ার্ল্ড নামে পরিচিত। এর ব্যাপ্তি এবং ঘাত এতটাই তীব্র যে এর প্রভাব পরিবার, সমাজ সর্বোপরি মানবিক জীবন থেকে আবেগ, অনুভূতি ও ভালোবাসা বিলুপ্ত করে মানুষকে পরিণত করেছে জৈবিক রোবটে। ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ানির্ভর করপোরেট জগতের প্রতিটি মানুষ ও তাদের যাপিত জীবন তার চাক্ষুষ উদাহরণ। এক স্পর্শহীন জীবনের গল্প নিয়েই বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কামরুল হাসান, আরিফ হোসেন আপেল, রেজওয়ান পারভেজ, ডেভোরা সিলভিয়া কুইয়া, সাবিকুন্নাহার কাঁকন, সাজ্জাদ সাজু, প্রিন্স জন, মো. রুহুল আমিনতাজউদ্দিন তাজু, রনধীর বড়ুয়া, তাসমী চৌধুরী, সাঈদ সুমন, রুবলী চৌধুরী, শারমিন হায়াত দীপা, সুরভী রায় প্রমুখ।

সংস্কৃতিকর্মীদের প্রতিবাদ : নাচ, গান, কবিতা ও পথনাটকের মধ্য দিয়ে তেল-গ্যাস-বিদ্যুতের চরম সংকট ও চা-শ্রমিক শোষণের প্রতিবাদ জানিয়েছেন সংস্কৃতিকর্মীরা। গণসংস্কৃতি পরিষদের আয়োজনে গতকাল  শাহবাগে অনুষ্ঠিত হয় এই প্রতিবাদী সাংস্কৃতিক আয়োজন। জাতীয় সংগীত ও উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা ঘটে। অনুষ্ঠানে মাসুদ এলাহি পরিবেশন করেন ‘একবার সবুরের দেশে’, পরে ‘কে তোমার আর যাবে সাথে; পড়বি যেদিন কালের সাথে’ ইত্যাদি। সমবেত কণ্ঠে দলীয় সংগীত পরিবেশন করে গণসংগীতের শিল্পীরা। এরপর মেহেদী হাসান ও তার দল পরিবেশন করে ‘মাগো ভাবনা কেন’ গানটি। জাতীয় কবির ‘বিদ্রোহী’ কবিতাটি আবৃত্তি করেন আরিফুল ইসলাম আরিফ। আরও আবৃত্তি করেন মাকসুদা আলম, মঈনুদ্দিন আহমেদ রানা, তানজিদা ইসরাত ঋতু ও নুসরাত জাহান প্রমুখ। নিজেদের লেখা প্রতিবাদী কবিতা পাঠ করেন ফয়সাল আহমেদ, আলমগীর হোসেন, শওকত হোসেন ও জহুরুল ইসলাম। এরপর আলমগীর হোসেন ও রোমান সিঙ্গার একে একে কয়েকটি প্রতিবাদী গান পরিবেশন করেন। এতে প্রতিবাদী কোরিওগ্রাফি পরিবেশন করেন শাহরিয়ার সুমন ও তার দল।

তেল-গ্যাস-বিদ্যুতের চরম সংকট ও চা-শ্রমিক শোষণের নেপথ্যের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিদ্রƒপ করে কবি শওকত হোসেনের পরিকল্পনায় ব্যঙ্গাত্মক পথনাটক ‘পদক’- পরিবেশন করেন গণসংস্কৃতি পরিষদের নাট্যশিল্পীরা। 

খোন্দকার ইব্রাহিম খালেদ স্মারকগ্রন্থ প্রকাশিত : প্রকাশিত হলো ‘খোন্দকার ইব্রাহিম খালেদ স্মারকগ্রন্থ’। গতকাল রাজধানীর সেগুনবাগিচার কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা ভবনে এই গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, কথাসাহিত্যিক মোহিত কামাল, আসমা আব্বাসী, পূবালী ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমেদ চৌধুরী, পূবালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম খান চৌধুরী, খোন্দকার মো. খালেদ, খোন্দকার সাঈদ হামিদ, কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার সভাপতি রওশন আরা ফিরোজ প্রমুখ।

সম্প্রীতির সংগ্রামে আমরা কর্মসূচি শুরু : মুক্তিযুদ্ধের চেতনায় শান্তি-সম্প্রীতির অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার আন্দোলনের ধারাবাহিকতায় ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ শীর্ষক দেশজুড়ে কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। গতকাল দেশের আট জেলায় ১৬টি জেলায় এই কর্মসূচি শুরু হয়েছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন পরিষদের নেতারা। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ্।

নড়াইলের কালিয়ায় স্থানীয় জামায়াত নেতার নেতৃত্বে লালন সাধক হারেজ ফকিরকে মারধর করে তার আখড়া বাড়িতে থাকা সংগীতচর্চার অনুষঙ্গ হারমোনিয়াম, তবলা, দোতারা, বাঁশিসহ বিভিন্ন উপকরণ ভেঙে দেওয়ার ঘটনারও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর