শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের দাফন সম্পন্ন হয়েছে। গতকাল বিকালে মিরপুরের কালশী কবরস্থানে তাঁকে দাফন করা হয় বলে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জানানো হয়েছে। এর আগে বাদ জোহর সুপ্রিম কোর্টের ইনার গার্ডেনে তাঁর জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

 বুধবার বেলা পৌনে ১২টায় রাজধানীর একটি হাসপাতালে ৮২ বছর বয়সে মারা যান বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম।

জানাজায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সাবেক প্রধান বিচারপতি মো. রুহুল আমিন, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হক, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, হাই কোর্ট বিভাগের বিচারপতিবৃন্দ, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক আবদুন নূর দুলালসহ বিপুলসংখ্যক আইনজীবী অংশ নেন। জানাজা শেষে বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের লাশে প্রধান বিচারপতি, অ্যাটর্নি জেনারেলসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম ১৯৪০ সালের ১৩ জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব ল ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। ১৯৭২ সালে সৈয়দ আমিরুল ইসলাম লন্ডনের লিংকনস ইন থেকে বার অ্যাট ল ডিগ্রি অর্জন করেন।

১৯৯৪ সালের ১৪ ফেব্রুয়ারি সৈয়দ আমিরুল ইসলাম সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৯৬ সালে হাই কোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৭ সালের ১২ জানুয়ারি হাই কোর্ট বিভাগের বিচারকের পদ থেকে অবসরে যান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর