বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
এসএসসি পরীক্ষা শুরু আজ

রাজশাহীতে ঝরেছে ৩০ হাজার চট্টগ্রামে ১১ হাজার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও চট্টগ্রাম

আজ থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষা। রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার আগে বিভাগের প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ঝরে পড়েছে। নবম শ্রেণিতে তারা নিবন্ধন করলেও এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। বোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনা ও বাল্যবিয়ের কারণে এমনটি ঘটতে পারে। তবে প্রকৃত কারণ উদঘাটনে অনুসন্ধান দরকার। রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৬০০ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেবে।

তবে এর আগে এই ব্যাচের নবম শ্রেণিতে নিবন্ধিত মোট শিক্ষার্থী ছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন। এর মধ্যে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। বাকি ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। তারা ঝরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ২৭০টি কেন্দ্রে পরীক্ষা দেবে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রাজশাহী বোর্ড চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থী হ্রাসের কারণ বেশ কয়েকটি হতে পারে। তার মধ্যে অন্যতম হলো করোনাকালীন পাঠদানের সমস্যা ও বাল্যবিয়ে। তবে ঠিক কী কারণে এত শিক্ষার্থী ঝরে পড়ছে সেটি বলা যাবে না। এটির জন্য অনুসন্ধান দরকার। তিনি আরও বলেন, ‘বাল্যবিয়ে হয়ে গেছে এমন কেউ যদি পরীক্ষা দিতে চায়, তবে আমাকে জানালে আজই তার পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করব।’

চট্টগ্রামে পরীক্ষার্থী কমেছে ১১ হাজার : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গতবারের তুলনায় প্রায় ১১ হাজার শিক্ষার্থী কমেছে। শিক্ষার্থীদের সুবিধার্থে খোলা হয়েছে কন্ট্রোল রুম। বন্ধের দিনেও খোলা রাখা হয়েছে শিক্ষা বোর্ড। গঠন করা হয়েছে ৮টি স্পেশাল ও ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিমও। অন্যদিকে এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষা বোর্ডে। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নেবে এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।

 মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে। প্রতিবারের মতো এবারও পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করেছে বলে জানান চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবারের এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রয়েছে ৮টি স্পেশাল ভিজিল্যান্স টিম। গঠন করা হয়েছে ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিমও। এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র কেন্দ্রে পাঠাতে এ বছর দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। তবে পরীক্ষার পূর্ব মুহূর্তে প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে বলে জানান তিনি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ১ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গত বছর ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন। এবার ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। তাছাড়া তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি  কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর