শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রংপুরে আরপিএমপির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে আরপিএমপির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রতিষ্ঠার চার বছর পূর্তি আনন্দ শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। গতকাল সকালে কমিশনার কার্যালয় থেকে রেঞ্জ ডিআইজি মুহা. আবদুল আলীম মাহমুদ ও আরপিএমপি কমিশনার নুরে আলম মিনার নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক শেষে আবারও কার্যালয়ে গিয়ে শেষ হয়। আনন্দ শোভাযাত্রায় সর্বস্তরের পুলিশ সদস্যরা অংশ নেন।

এ ছাড়াও দিনব্যাপী খাবার বিতরণ, স্বাস্থ্য পরীক্ষা, ট্রাফিক সচেতনতাসহ নানা ধরনের আয়োজন রাখা হয় দিনটি উপলক্ষে। এর আগে সাত দিনব্যাপী অপরাধ বিভাগ, গোয়েন্দা বিভাগ, ট্রাফিক বিভাগ, ৬টি থানাসহ বিভিন্ন ইউনিট পৃথক পৃথক বিভিন্ন কর্মসূচি পালন করে।   ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছিল রংপুর মেট্রোপলিটন পুলিশ।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা বলেন, আমাদের মনোগ্রামে রয়েছে শৃঙ্খলা আস্থা ও প্রগতি। শৃঙ্খলা ছাড়া জীবনে কোনো উন্নতি হয় না এবং আস্থা একটি বিশাল ব্যাপার। আমাদের মূলনীতিই হলো নাগরিকের আস্থা অর্জন।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে ২০১০ সালের ২৫ জানুয়ারি মন্ত্রিপরিষদের সভায় রংপুর বিভাগ অনুমোদন এবং একই বছর ৯ মার্চ প্রজ্ঞাপন জারির মাধ্যমে রংপুর বিভাগের কার্যক্রম শুরুর পর এখানে রংপুর মেট্রোপলিটন পুলিশের দাবি ওঠে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। প্রায় ১০ লাখেরও বেশি জনসংখ্যা নিয়ে ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) কার্যক্রম কোতোয়ালি, পরশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট- এই ছয়টি থানা নিয়ে শুরু হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর