রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রাজশাহী-নওগাঁ চার লেনে গতি নেই

দুই বছরেও শেষ হয়নি কাজ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী-নওগাঁ চার লেনে গতি নেই

ধুলায় বিবর্ণ, কাদা আর খানাখন্দে ভরা সড়ক। কাজে ধীরগতি বাড়াচ্ছে ভোগান্তি। দুই বছরের বেশি সময় ধরে রাজশাহী-নওগাঁ ও বানেশ্বর থেকে পাবনার ঈশ্বরদী পর্যন্ত সড়কটি সম্প্রসারণের কাজ চলছে। কিন্তু কচ্ছপ গতির কাজে ক্ষোভ বাড়ছে নাগরিকদের। রাজশাহী-নওগাঁ সড়কের কাজ চলছে ঢিমেতালে। বানেশ্বর হয়ে পাবনার ঈশ্বরদী সড়কে জমি অধিগ্রহণ কাজই শেষ করা যায়নি। ফলে গতি নেই চার লেন সড়কে। রাজশাহী-নওগাঁ মহাসড়কের ১৫ কিলোমিটার সড়কে চার লেনের কাজ শুরু হয়েছে দুই বছর আগে। কিন্তু এখনো তা শেষ হয়নি। বানেশ্বর থেকে ঈশ্বরদী পর্যন্ত ৫৪ কিলোমিটার সড়কটির সম্প্রসারণ কাজ চলছে কচ্ছপ গতিতে। দুটি গুরুত্বপূর্ণ সড়ক সব সময় ধুলায় ধূসর, আর বৃষ্টি হলে কাদায় একাকার। কাজের ধীরগতি এ পথে চলাচলকারীদের ভোগান্তি বাড়াচ্ছে। অবর্ণনীয় দুর্ভোগ ও কষ্ট সহ্য করে রাজশাহী-নওগাঁ মহাসড়কের আট কিলোমিটার সড়কে যাতায়াত করছেন ভুক্তভোগী মানুষ। রাজশাহী মহানগরীর রেলগেট থেকে উত্তরে থাকা শহরের প্রবেশ মুখ নওদাপাড়া আমচত্বর, বিমানবন্দর হয়ে পবার নওহাটা সেতু পর্যন্ত বিস্তৃত মহাসড়কজুড়েই চলছে উন্নয়ন কাজ। সড়কটির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত ঘুরে পাওয়া গেছে ওই ভোগান্তির চিত্র। দেখা গেছে, মহানগরীর রেলগেট থেকে আমচত্বর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার সড়কটির একপাশ সচল অন্য পাশ এখনো অচল। এর মধ্যে শালবাগানে বন বিভাগের সামনে থেকে দক্ষিণের বাজার পর্যন্ত এবং উত্তরে বিজিবি ক্যাম্প পর্যন্ত ফোর লেন সড়কটি সম্প্রসারণের পর গত দুই দিন থেকে কার্পেটিংয়ের কাজ চলছে। তবে এই অংশে এখনো কাজ সম্পন্ন হয়নি। ইট-পাথর আর বালু পড়ে থাকা সড়কের ওপর দিয়ে যানবাহন গেলেই ধুলায় ঢেকে যাচ্ছে পুরো এলাকা। এরপর শাহ মখুদম থানার মোড় থেকে পোস্টাল অ্যাকাডেমি, আমচত্বর থেকে বায়া বাজার, পবা উপজেলা চত্বর থেকে বিমানবন্দরের আগ পর্যন্ত সড়কে কেবল ইট-পাথর আর বালু ফেলে রাখা হয়েছে।

নগরীর শাহ মখদুম এলাকার আসলাম উদ্দিন বলেন, গেল দুই বছর থেকে এই সামান্য আট কিলোমিটার সড়কের কাজ চলছে। কাজ ভালোভাবে চললে এত দিন লাগে? আর কত দিন লাগবে কে জানে। তবে এভাবেই দিনের পর দিন কাজ চললে আশপাশের এলাকার মানুষের দুর্ভোগের আর শেষ থাকবে না।

রাজশাহীর বানেশ্বর থেকে পাবনার ঈশ্বরদী পর্যন্ত ৫৪ কিলোমিটার সড়ক চার লেনের কাজ চলছে ধীরগতিতে। এ পথে জমি অধিগ্রহণ কাজই শেষ করতে পারেনি সড়ক ও জনপথ বিভাগ। সওজের নির্বাহী প্রকৌশলী আবদুল হাকিম বলেন, কাজের গতি মন্থর হয়েছে স্থানীয় কিছু চ্যালেঞ্জের কারণে। চারঘাট ও বাঘা বাজারের কিছু জায়গায় জমি অধিগ্রহণ করতে সমস্যা হচ্ছে। এ কারণে কাজটি শেষ করা যায়নি। তবে আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ করার প্রত্যাশা তাদের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর