রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সিলেটে ঘর গোছাতে ব্যস্ত আওয়ামী লীগ-বিএনপি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে নিজেদের ঘর গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে আওয়ামী লীগ ও বিএনপি। আগামী জাতীয় সংসদ ও সিটি নির্বাচন এবং আন্দোলন সংগ্রামকে সামনে রেখে এখন দুই দলের মহানগর শাখার প্রতিটি ইউনিট নতুন করে ঢেলে সাজানোর কাজ চলছে। দুই দলের নেতাদের দাবি, দল গোছানোর কাজ শেষ হলে নিজেদের সাংগঠনিক কাজে আরও গতি আসবে। সিলেট মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ৫ ডিসেম্বরে। ওই সম্মেলনে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুক উদ্দিন আহমদকে সভাপতি ও মহানগরের যুগ্ম-সাধারণ সম্পাদক জাকির হোসেনকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছিল। প্রায় এক বছর পর ২০২১ সালের জানুয়ারিতে কেন্দ্র থেকে অনুমোদন দেওয়া হয়েছিল ৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিকে। এরপর থেকে বিভিন্ন দিবসে র‌্যালি, ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন আর মিলাদ-দোয়ায় সীমাবদ্ধ ছিল মহানগর আওয়ামী লীগের কার্যক্রম। তিন বছর মেয়াদি কমিটির শেষ সময়ে এসে গত জুন মাসে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে বর্ধিত সভা আয়োজনের তাগিদ আসলে নড়েচড়ে বসেন সভাপতি ও সাধারণ সম্পাদক। এরপর শুরু হয় ওয়ার্ড কমিটি গঠনের কাজ। তবে শেষ পর্যন্ত বর্ধিত সভা স্থগিত হওয়ায় ফের ঝিমিয়ে পড়ে ওয়ার্ড কমিটি পুনর্গঠনের কার্যক্রম। এবার ওয়ার্ড কমিটি গঠনে কিছুটা হলেও গতি এসেছে। এরই মধ্যে ৯টি ওয়ার্ডের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে কোনটিতে সমঝোতার ভিত্তিতে, আবার কোনটিতে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। নবনির্বাচিতদের পূর্ণাঙ্গ কমিটি তৈরি করে এখন মহানগর শাখার নেতাদের কাছে  জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে।

মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক এ টি এম হাসান জেবুল জানান, আগামী জাতীয় সংসদ ও সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখেই দল গোছানোর কাজ চলছে। দেরিতে হলেও ওয়ার্ড পুনর্গঠনের কাজ শুরু হয়েছে। এরই মধ্যে কয়েকটি ওয়ার্ডে সম্মেলন হয়েছে। কমিটি গঠনের ক্ষেত্রে আওয়ামী পরিবারের সদস্য ও দলীয় কার্যক্রমে সক্রিয়দের অধিক মূল্যায়ন করা হচ্ছে।

এদিকে ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর কেন্দ্র থেকে আবদুল কাইয়ূম জালালী পংকীকে আহ্বায়ক ও মিফতাহ সিদ্দিকীকে সদস্য সচিব করে মহানগর বিএনপির ২৯ সদস্যের কমিটি অনুমোদন দেওয়া হয়েছিল। তিন মাসের মধ্যে মহানগর শাখার সম্মেলনের কথা থাকলেও এক বছরে সব ওয়ার্ড কমিটির সম্মেলন করা সম্ভব হয়নি। তবে এরই মধ্যে সব ওয়ার্ডে পুরনো কমিটি ভেঙে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি পাড়া-মহল্লা কমিটি গঠন করে ওয়ার্ড সম্মেলনের তোড়জোড় শুরু হয়েছে মহানগর বিএনপিতে। বিএনপি নেতারা মনে করছেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আদায় করতে তাদেরকে আগামীতে কঠোর আন্দোলনে নামতে হবে। এজন্য আন্দোলন ও নির্বাচন উভয় বিষয়কে সামনে রেখে ওয়ার্ড পর্যায়ে দল গোছানোর কাজ করছেন তারা।

সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী জানান, এরই মধ্যে সব ওয়ার্ডে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এখন ওয়ার্ড শাখা পাড়া ও মহল্লা কমিটি গঠন চলছে। ৪টি ওয়ার্ডে শিগগির সম্মেলনের প্রস্তুতিও চলছে। বাকি ওয়ার্ডগুলোতেও পাড়া-মহল্লা কমিটির কাজ দ্রুত সম্পন্নের তাগিদ দেওয়া হয়েছে। চলতি মাসে অনেক ওয়ার্ডের সম্মেলন শেষ হয়ে যাবে। আর অক্টোবরের মধ্যে সব ওয়ার্ড কমিটি গঠনের কাজ শেষ করে মহানগর শাখা সম্মেলনের আয়োজন করা হবে। যারা রাজপথের আন্দোলনে সক্রিয়, মামলা ও জেল-জুলুমের শিকার হয়েছেন এবং এলাকায় শক্ত অবস্থান রয়েছে- তাদেরকেই কমিটিতে বেশি মূল্যায়ন করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর