মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

অচল মেশিন সচল হয় না কেন

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে হৃদরোগ বিভাগের এনজিওগ্রাম মেশিনটি আড়াই বছরের বেশি সময় ধরে অচল অবস্থায় পড়ে রয়েছে। ওই বিভাগের তিনটি ইকো মেশিনের সবগুলোই নষ্ট। এ ছাড়া সিটি স্ক্যান মেশিনটিও অচল। মাঝে-মধ্যে কিডনি ডায়ালাইসিস বন্ধ হয়ে যায়। ফলে রোগীদের বাইরে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে। এতে রোগীর বাড়তি খরচের পাশাপাশি ভোগান্তি বাড়ছে। ফলে সচেতন মহলের মাঝে প্রশ্ন উঠেছে- অচল এসব মেশিন সচল করা হচ্ছে না কার স্বার্থে। তবে হাসপাতালের পরিচালক বলেছেন, সরকারি কিছু নিয়ম-নীতির কারণে এসব যন্ত্র সচল করতে সমস্যা হচ্ছে। হাসপাতাল সূত্রে জানা গেছে, ১ হাজার শয্যার রমেক হাসপাতাল হলেও এখানে দেড় হাজার থেকে ১ হাজার ৮০০ জন রোগী প্রতিদিন চিকিৎসা নেন। হাসপাতালের রোগীদের পরীক্ষা-নিরীক্ষার ৯০ শতাংশই বাইরে থেকে করাতে হয়। এ ছাড়া অধিকাংশ ওষুধও বাইরে থেকে কিনতে হয়। অনেক সময় অপারেশনের সেলাই করার সুই পর্যন্ত রোগীদের বাইরে থেকে কিনতে হয়। হৃদরোগ বিভাগের এনজিওগ্রাম মেশিনটি আড়াই বছরের বেশি সময় ধরে অচল অবস্থায় পড়ে আছে। ওই বিভাগের তিনটি ইকো মেশিনের সবগুলোই নষ্ট। হৃদরোগীদের চিকিৎসা হচ্ছে শুধু ইসিজি-নির্ভর। এনজিও গ্রাম ও ইকোমেশিন না থাকায় হৃদযন্ত্রের জটিল সমস্যা চিহ্নিত করতে পারছে না চিকিৎসকরা। হাসপাতালের সিটিস্ক্যান মেশিনটিও দীর্ঘদিন থেকে অকেজো অবস্থায় পড়ে রয়েছে। ফলে রোগীদের সিটিস্ক্যান বাইরে থেকে করতে হচ্ছে। রোগনির্ণয়ের গুরুত্বপূর্ণ এমআরআই মেশিনটিও নষ্ট। ফলে রোগীদের এমআরআই পরীক্ষা অন্য কোনো ডায়াগনস্টিক সেন্টার থেকে করাতে হচ্ছে। হাসপাতালের অফিস টাইমে রিপ্রেজেন্টেটিভদের প্রবেশ নিষিদ্ধ থাকলেও প্রতিদিন হাসপাতালের দক্ষিণ পাশে রিপ্রেজেন্টিটিভদের মোটরসাইকেলের বহর দেখা যায়।

 অপরদিকে হাসপাতালের নতুন ভবন কিছুটা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলেও পুরাতন ভবনের অধিকাংশ ওয়ার্ডই অপরিচ্ছন্ন থাকে। এ ছাড়া হৃদরোগ বিভাগসহ অন্য কয়েকটি বিভাগের এসি নষ্ট থাকায় গরমে রোগী ও স্বজনদের হাঁসফাঁস খেতে হচ্ছে।

পরিচালক ডা. শরিফুল ইসলাম বলেন, এনজিওগ্রাম ও ইকো মেশিন অপাতত ঠিক হওয়ার সম্ভাবনা নেই। তবে ঢাকায় কথা বলে নষ্ট মেশিন ঠিক করার চেষ্টা করা হচ্ছে। যদি ঠিক করা সম্ভব না হয় তাহলে সেগুলো বাতিল ঘোষণা করে নতুন যন্ত্রের জন্য চাহিদা দেওয়া হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর