মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

জাপানি নাগরিক কুনিও হত্যায় হাই কোর্টের রায় আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

রংপুরে জাপানি নাগরিক কুনিও হোসি খুনের দায়ে নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ জঙ্গির মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি শেষ হয়েছে। এ মামলায় রায়ের জন্য আগামীকাল দিন ধার্য করেছেন হাই কোর্ট। বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গতকাল এদিন ধার্য করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী, একই এলাকার ইছাহাক আলী, বগুড়ার গাবতলী এলাকার লিটন মিয়া ওরফে রফিক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কুড়িগ্রামের রাজারহাটের মকর রাজমাল্লী এলাকার আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব এবং গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেন। এর মধ্যে দণ্ডপ্রাপ্ত বিপ্লব পলাতক। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আহসান উল্লাহ।

২০১৭ সালে কুনিও হত্যা মামলায় জেএমবির পাঁচ সদস্যকে মৃত্যুদণ্ড দেন রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার। পরে বিষয়টি মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হিসেবে হাই কোর্টে আসে। সঙ্গে আসামিরাও আপিল করেন। গত ৪ সেপ্টেম্বর থেকে ডেথ রেফারেন্স ও আপিল একসঙ্গে শুনানি শুরু হয়।

২০১৫ সালের ৩ অক্টোবর সকালে জাপানি নাগরিক কুনিও হোসিকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় গুলি করে হত্যা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির জঙ্গিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর