শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সিলেটে যুব রাজনীতিতে নতুন হাওয়া

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে যুব রাজনীতিতে নতুন হাওয়া

সিলেটে চাঙা হয়ে উঠেছে যুব রাজনীতি। দুই দশক পর সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব পেয়ে উজ্জীবিত যুবদল নেতা-কর্মীরা। আর শিগগিরই কেন্দ্র থেকে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন হচ্ছে এমন খবরে চাঙা হয়ে উঠছেন যুবলীগ নেতা-কর্মীরা। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দুই যুব সংগঠনই তৃণমূল পর্যায়ে নিজেদের সাংগঠনিক অবস্থান সুদৃঢ় করতে কাজ শুরু করেছে। সবমিলিয়ে দীর্ঘদিন পর সিলেটের যুব রাজনীতির পালে নতুন হাওয়া লেগেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। রাজনীতি সচেতন মহল মনে করছেন, যে কোনো নির্বাচনে রাজনৈতিক দলগুলোর যুব সংগঠনের নেতা-কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের বৃহৎ দুই রাজনৈতিক দলের যুব সংগঠন যুবলীগ ও যুবদলকে আরও শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে। মূল সংগঠনও নিজেদের ভ্যানগার্ড হিসেবে যুব সংগঠনগুলোর দিকে অধিক মনোযোগ দিচ্ছেন। যুব সংগঠনের নেতা-কর্মীদের সক্রিয় ও চাঙা করতে নতুন কমিটি গঠনের মাধ্যমে ঢেলে সাজানোর চেষ্টা করছেন। যুবলীগ সূত্র জানায়, ২০১৯ সালের জুলাই মাসে সিলেট জেলা ও মহানগর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উভয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক ভোটে নির্বাচিত হন। কিন্তু সম্মেলনের পর পূর্ণাঙ্গ কমিটি গঠন না হওয়ায় সাংগঠনিক কার্যক্রম অনেকটা ঝিমিয়ে পড়ে। তবে সাম্প্রতিক সময়ে ফের সক্রিয় হয়ে উঠেছে সিলেট যুবলীগ। ইতোমধ্যে মহানগর যুবলীগের আওতাধীন ২৭টি ওয়ার্ডের সম্মেলন করে কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রেও জমা দেওয়া হয়েছে মহানগর যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি। জেলা যুবলীগও তাদের পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দিয়েছে। জেলার আওতাভুক্ত ইউনিটগুলোর কমিটি গঠনেও তোড়জোড় শুরু হয়েছে। ইউনিটগুলোর কমিটি গঠনের লক্ষ্যে পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়েছে। জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই চলছে বলে জানিয়েছেন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ। জেলা ও মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্র থেকে শিগগিরই অনুমোদন হওয়ার আভাস ও বিভিন্ন ইউনিটের কমিটি গঠন নিয়ে বর্তমানে সিলেট যুবলীগে বেশ চাঙাভাব পরিলক্ষিত হচ্ছে।

সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ জানান, কেন্দ্র থেকে জেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের অপেক্ষায় আছেন পদপ্রত্যাশীরা। এ ছাড়া বিভিন্ন ইউনিটে কমিটি গঠনের উদ্যোগ নেওয়ায় পুরো জেলাজুড়ে নেতা-কর্মীদের মাঝে উচ্ছ্বাস দেখা দিয়েছে।

মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার জানান, প্রায় এক বছর আগে কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটি জমা দেওয়া হয়েছে। এখন যাচাই-বাছাই চলছে। আশা করা যাচ্ছে শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন পাবে।

এদিকে, দীর্ঘ ২০ বছর পর সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব পেয়ে প্রাণ ফিরেছে যুবদলে। গত ১০ ও ১১ সেপ্টেম্বর যথাক্রমে জেলা ও মহানগর যুবদলের সম্মেলনে প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নতুন নেতৃত্বে সিলেট যুবদলে বিরাজ করছে সক্রিয়ভাব। নতুন নেতৃত্বে ইতোমধ্যে সিলেটে কয়েকটি কর্মসূচিও পালন করেছে জেলা ও মহানগর যুবদল। আগামী ২৫ সেপ্টেম্বর রেজিস্ট্রারি মাঠে বিভাগীয় সম্মেলন করতে যাচ্ছে জেলা যুবদল। আর ৫ অক্টোবর সিলেটে যুব সমাবেশ করবে মহানগর যুবদল। এই দুই কর্মসূচিতে সিলেটে বিশাল শোডাউন করে সংগঠনের নেতা-কর্মীদের চাঙা করে তোলার পরিকল্পনা নিয়েছেন নতুন নেতৃত্ব।

সিলেট মহানগর যুবদলের সভাপতি শাহনেওয়াজ বখত তারেক জানান, সম্মেলনের পর দলের নেতা-কর্মীরা চাঙা হয়ে উঠেছেন। তারা আগের চেয়ে দলীয় কার্যক্রমে আরও বেশি সক্রিয় হচ্ছেন। যুব সমাবেশের পরই তৃণমূল পর্যায়ে দল পুনর্গঠনের কাজ শুরু হবে। সিলেট জেলা যুবদলের সভাপতি অ্যাডভোকেট মুমিনুল ইসলাম মুমিন জানান, যুবদলকে সাংগঠনিকভাবে আরও শক্তিশালী করতে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। কাউন্সিলরের মাধ্যমে প্রতিটি উপজেলায় কমিটি গঠনের প্রস্তুতি শুরু হয়েছে।

সর্বশেষ খবর