শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

চাল, ডাল, তেল, আটাসহ নিত্য পণ্যের দাম কমানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

নিম্ন আয়ের মানুষের জন্য চাল, ডাল, ভোজ্য তেল, আটাসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের দাম যথাসম্ভব কমানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ। পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরউত্তম, বীরেন শিকদার এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, সারা  দেশের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে কতটি অগ্নি নির্বাপণ ব্যবস্থা আছে ও কতটিতে নেই তার হালনাগাদ তথ্য চেয়েছে কমিটি।

পাশাপাশি সরু রাস্তায় চলাচল উপযোগী কোনো আধুনিক অগ্নি নির্বাপণ যন্ত্র আছে কি না এ বিষয়েও জানতে চেয়েছে কমিটি।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ২০১৬  থেকে ২০২০ সালের জুন পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়ের সমাপ্ত ৮টি প্রকল্পের নিয়ে সরকারের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মূল্যায়ন প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী ৬টির কমপ্লায়ান্স প্রতিবেদন পাওয়া না যাওয়ায় অসন্তোষ প্রকাশ করা হয়। একই সঙ্গে এক মাসের মধ্যে এসব প্রতিবেদন প্রেরণের সুপারিশ করা হয়। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের  ভৌত ও আর্থিক অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে কমিটির ১৩তম বৈঠকে গঠিত ২নম্বর সংসদীয় সাব-কমিটির প্রতিবেদন উপস্থাপন করা হয়। এছাড়া দেশের ক্রীড়া জগতে ইতিহাস সৃষ্টিকারী নারী ফুটবল দলকে সাফ চ্যাম্পিয়নশিপ অর্জন করায় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, বিভিন্ন দফতর প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর