মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বাজেট সহায়তায় জাপানের ৬০ কোটি ডলার মিলতে পারে : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাজেট সহায়তা হিসেবে জাপানের কাছ থেকে ৬০ কোটি ডলারের ঋণ পেতে পারে বাংলাদেশ। এ জন্য বাংলাদেশের প্রস্তাবে জাইকা ইতিবাচক মনোভাব দেখিয়েছে। বিষয়টি প্রক্রিয়ার মধ্যে আছে। গতকাল ঢাকায় শেরেবাংলানগরে পরিকল্পনামন্ত্রীর কার্যালয়ে জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থার (জাইকা) নতুন ও বিদায়ী বাংলাদেশ প্রতিনিধির সঙ্গে আলাপ শেষে মন্ত্রী এ বিষয়ে কথা বলেন। বাংলাদেশে জাইকার নতুন প্রধান প্রতিনিধি ইচিগুচি তমোহিদে ও বিদায়ী প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রি বলেন, জাইকার প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে বাজেট সহায়তার বিষয়ে তাদের সংস্থার মনোভাব ইতিবাচক মনে হয়েছে। তাদের অবস্থান এ বিষয়ে কথা দিয়ে যাওয়ার মতো নয়।

জাইকা যথাযথ নিয়ম প্রতিপালন করেই ঋণ অনুমোদনের প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে।

এ সময় জাইকার নবনিযুক্ত আবাসিক প্রতিনিধি ইচিগুচি তমোহিদে জানান, তিনি দীর্ঘদিন থেকেই বাংলাদেশের উন্নয়ন প্রকল্পের সঙ্গে কাজ করেছেন। জাপানে বাংলাদেশ ডেস্কে কাজ করা এ কর্মকর্তা এমআরটি ৬, মেঘনা-গোমতি-কাঁচপুর সেতু, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। এই অভিজ্ঞতা এবং বাংলাদেশ ও জাপানের মধ্যে গভীর সম্পর্ক কাজে লাগিয়ে তিনি বাংলাদেশের উন্নয়নে কাজ করার চেষ্টা করবেন বলে জানান।

বাংলাদেশে তিন বছর দায়িত্বপালনকারী বিদায়ী প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো বলেন, এখানে দীর্ঘদিন কাজ করে আমার মনে হয়েছে সব খাতে বাংলাদেশ ভালো করছে। কভিড সংকট মোকাবিলাসহ নানা খাতে বাংলাদেশ ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর