শিরোনাম
বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় ‘পুণ্যাহ’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলা একাডেমিতে নাটকের দল নাট্যকেন্দ্র মঞ্চায়ন করেছে নতুন নাটক ‘পুণ্যাহ’। এটি দলের ১৫তম প্রযোজনার চতুর্থ মঞ্চায়ন। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ড. ইউসুফ হাসান অর্ক। ঘটনায় সত্যতা না থাকলেও গল্পে আছে সত্য অনুসন্ধানী চিত্র। কাকরগাছি নামের গ্রাম ঘিরে আবর্তিত হয়েছে তেমনই এক গল্প। শান্ত ওই জনপদে একদিন বয়ে যায় ভয়াবহ ঝড়। আগ্রাসী সেই ঝড়ে মৃত্যুপুরীতে পরিণত হয় গ্রামটি। ওই প্রাণহানি ঘিরে তৈরি হয় আরেক জটিলতা। সরব হয়ে ওঠে সংস্কারাচ্ছন্ন ওই জনগোষ্ঠী। তৎপর হয় নিজেদের পাপ খুঁজতে। গ্রামের প্রতিটি মানুষ ওই ঝড়ের অব্যবহিত পরে দাঁড়িয়ে যায় একে অপরের বিরুদ্ধে।

সন্দেহের বেড়াজালে সৃষ্টি হয় বিভেদ। চলতে থাকে পাপীর সন্ধান। শেষ পর্যন্ত কে পাপী কিংবা কী তার পাপ, এমন ঘটনা উপজীব্য করেই এগিয়ে যায় নাটকের কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, শেখ মাহবুবুর রহমান, রামকৃষ্ণ মিত্র হিমেল, সাইফুল সরকার, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম কনক, শহীদুল্লাহ সবুজ, কৌশিক বিশ্বাস, সাজিদ উচ্ছ্বাস, এস আই রাজ, ইফফাত আরা, লিনসা, ঐন্দ্রিলা, তন্ময়, রুমি, রাজীব, প্রশান্ত স্বর্ণকার, ড. নির্ঝর অধিকারী প্রমুখ।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর