সোমবার, ৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মেয়ে শিশু সুরক্ষায় প্রয়োজন সামাজিক আন্দোলন

কালের কণ্ঠের গোলটেবিল বৈঠক

নিজস্ব প্রতিবেদক

মেয়ে শিশুদের সুরক্ষায় সবার আগে তাদের অধিকার নিশ্চিত করতে হবে। এই অধিকার শুধু আইন, নীতিমালা কিংবা কোনো কার্যক্রমের মাধ্যমে সম্ভব হবে না। মেয়ে শিশুর সুরক্ষায় সামাজিক আন্দোলন প্রয়োজন। সেই কার্যক্রমে সামাজিক অবিচার ও কুসংস্কার প্রতিরোধে সব মানুষকে যেমন জাগ্রত হতে হবে, তেমনি সরকারের নীতি উদ্যোগের মধ্যে সমন্বয় থাকতে হবে। ‘মেয়ে শিশুদের সুরক্ষা : যেতে হবে বহুদূর’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বক্তারা। গোলটেবিল বৈঠকটি যৌথভাবে আয়োজন করে দৈনিক কালের কণ্ঠ, পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (পিএইচএবি), মেরি স্টোপস বাংলাদেশ ও টিম অ্যাসোসিয়েটস। শনিবার সকালে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় কালের কণ্ঠ কার্যালয়ে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক আইনুন নাহার ও জন হফকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের আন্তর্জাতিক স্বাস্থ্য বিভাগের ফ্যাকাল্টি ও সোসাইটি ফর হেলথ প্রোমোশন লিঙ্কসের প্রতিষ্ঠাতা সভাপতি ড. হালিদা হানুম আখতার। স্বাগত বক্তব্য রাখেন কালের কণ্ঠের সম্পাদক শাহেদ মুহাম্মদ আলী।

এ ছাড়া বক্তব্য রাখেন পিএইচএবির মহাসচিব ও অলোক হেলথ কেয়ার লিমিটেডের উপদেষ্টা ডা. এস এম শহীদুল্লাহ, পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক (এমসিএইচ সার্ভিসেস) ও লাইন ডাইরেক্টর ডা. মো. মাহমুদুর রহমান, পিএইচএবির নির্বাচিত সভাপতি ডা. আবু জামিল ফয়সাল, সহসভাপতি ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের অধ্যাপক ডা. এম এস এ মনসুর আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন এবং পিএইচএবির সহসভাপতি ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর