বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ট্রানজিট ট্রায়াল রানের শেষ চালান বন্দর ছাড়ছে চলতি সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ট্রানজিট ট্রায়াল রানের শেষ চালান এখন চট্টগ্রাম বন্দরে। মেঘালয় থেকে আসা আট টনের চায়ের চালানটি কয়েক দিনের মধ্যেই কলকাতার উদ্দেশে রওনা দেবে। ট্রায়াল রান শেষ হওয়ার পর বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় চুক্তির আওতায় শুরু হবে ট্রানজিটের প্রস্তুতি। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ভারতের সেভেন সিস্টার্সের পণ্য পরিবহনের জন্য প্রস্তুত চট্টগ্রাম বন্দর। ট্রানজিট পণ্য পরিবহনের জন্য এরই মধ্যে বন্দরের সক্ষমতা বাড়ানো হয়েছে। পুরোদমে ট্রানজিট চালু হলে অর্থনৈতিকভাবে লাভবান হবে বাংলাদেশ।

জানা যায়, ট্রানজিট ট্রায়াল রানের শেষ চালান কলকাতার শ্যামাপ্রাসাদ মুখার্জি বন্দরে পৌঁছে দেবে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি ট্রান্স সামুদেরা’। জাহাজটি বন্দরে ভিড়েছে। চলতি সপ্তাহেই কনটেইনার নিয়ে কলকাতার উদ্দেশে রওনা দেবে। এ চালানটি কলকাতা পৌঁছালে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে ট্রানজিটের চারটি ট্রায়াল রান শেষ হবে।

এ চুক্তির অধীনে পণ্যের ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোয় পণ্য পরিবহন খরচ ও সময় উভয়ই কমিয়ে দেবে। ট্রান্সশিপমেন্টের জন্য শুধু বাংলাদেশের ট্রাক ব্যবহার করা হবে। তাই বাংলাদেশের লজিস্টিকস ও সার্ভিস ইন্ডাস্ট্রির (বীমা, পরিবহন এবং ফিন্যান্স ইন্ডাস্ট্রি ইত্যাদি) জন্য অর্থনৈতিক লাভও সৃষ্টি করবে। ২০১৮ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদন করা ‘অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া’ চুক্তির আওতায় ট্রায়াল রান হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর