বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রাবির ইনস্টিটিউটের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

রাবি প্রতিনিধি

শিক্ষার্থীদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত বায়োসায়েন্স ইনস্টিটিউটে ভর্তি করিয়েছে জানিয়ে পরিচালনা পর্ষদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ তোলেন অধিভুক্ত ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বেশ কিছু দাবি জানিয়েছেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইনস্টিটিউটের শিক্ষার্থী নাইমুর রহমান শারুল বলেন, ভর্তির সময় কর্তৃপক্ষ আমাদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ভর্তি হতে উৎসাহিত করে। তারা আমাদের সামনে বায়োসায়েন্স ইনস্টিটিউটকে রাবির আইবিএর মতোই একটি ইনস্টিটিউট হিসেবে উপস্থাপন করে। বিশ্ববিদ্যালয়ের হল ব্যতীত সব সুযোগ-সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়। তবে আমাদের ভর্তি কার্যক্রম এবং মৌখিক পরীক্ষা রাজশাহী ক্যান্সার হাসপাতালের পাশে অবস্থিত বর্তমানে আলো আশা স্কুল নামে পরিচিত ভবনে নেওয়া হলেও ক্লাস শুরু হয় ধান গবেষণা কেন্দ্রের বিপরীত পাশের একটি ভাড়া বাড়িতে।

তিনি বলেন, ‘কর্তৃপক্ষের এমন প্রতারণাপূর্ণ আচরণ আমাদের সামনে দৃশ্যমান হলে আমরা প্রতিবাদ করি। এর পরিপ্রেক্ষিতে ইনস্টিটিউট কর্তৃপক্ষ বলে রাবির কৃষি অনুষদ ভবনের পাশে একটা জায়গা কেনা হয়েছে এবং যেখান ভবন নির্মাণকাজ শেষ করে ইনস্টিটিউটকে স্থায়ীভাবে সেখানে স্থানান্তর করা হবে বলে আমাদের জানানো হয়। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এ ছাড়া দীর্ঘদিন ধরে ল্যাব ও ক্লাসের প্রয়োজনীয় যন্ত্রাংশের ঘাটতি, পর্যাপ্ত শিক্ষকের সংকট রয়েছে।

জানতে চাইলে রাবি উপ-উপচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, প্রতিষ্ঠান নিয়মনীতি পুরোপুরি পালন না করার পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠিত হয়। তদন্ত প্রতিবেদনের আলোকেই তখন বিশ্ববিদ্যালয় থেকে এ প্রতিষ্ঠানের অধিভুক্তি সাময়িক বন্ধ করা হয়।

উপ-উপাচার্য বলেন, যেহেতু এটা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, তাই আমাদের প্রত্যাশা এই প্রতিষ্ঠান সব নিয়মনীতি মেনে চলুক। এ ছাড়া শিক্ষা-কার্যক্রম সুষ্ঠুভাবে চালানোর পাশাপাশি শিক্ষার্থীরা যথাযথ সুযোগ-সুবিধা পাক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর