বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বিশ্ব শিক্ষক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে গতকাল। বিভিন্ন শিক্ষক সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। এবার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘শিক্ষার রূপান্তর শুরু হয় শিক্ষকদের মাধ্যমে’। শিক্ষক দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সভায় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, শিক্ষা জাতীয়করণসহ শিক্ষকদের দাবি-দাওয়া প্রাসঙ্গিক ও যৌক্তিক। বিশেষ অতিথির বক্তব্যে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, প্রধানমন্ত্রী এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে রাজি। তবে এ জন্য শিক্ষকদের আরও উদ্যোগী হতে হবে। বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম এ অনুষ্ঠানের আয়োজন করে। সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ, ডা. মো. আবদুল আজিজ এতে বক্তব্য দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইদুল হাসান সেলিম। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে ‘শিক্ষকদের মর্যাদা : প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন। ইঞ্জিনিয়ার্স  ইনস্টিটিউটে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক একান্ত সহকারী সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। মুখ্য আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান।

অনুষ্ঠানে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী ও স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। স্বাশিপ সভাপতি  প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

প্রধান অতিথির বক্তব্যে আবদুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষা জাতীয়করণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশে শিক্ষার ভিত রচনা করে গেছেন।

শিক্ষক কর্মচারী ঐক্যজোট জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের আয়োজন করে। অভিযোগ রয়েছে- দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষকরা গতকাল প্রেস ক্লাবের সামনে এলে পুলিশ তাদের দাঁড়াতেই দেয়নি। পরে বিএনপিপন্থি এই শিক্ষকরা নয়াপল্টন বিএনপি অফিসের সামনে রাস্তায় সমবেত হন।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া সভায় সভাপতিত্ব করেন। সভায় শিক্ষকদের দাবির প্রতি একাত্মতা ঘোষণা করে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মীর সরাফত আলী সপু, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, বাকশিস সভাপতি অধ্যক্ষ মো. রেজাউল করিম প্রমুখ।

অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া বলেন, বিশ্ব শিক্ষক দিবস পুলিশ দিয়ে ভন্ডুল করা ন্যক্কারজনক।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর