বুধবার, ১২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে টাকা না দিলে মেলে না ড্রাইভিং লাইসেন্স

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) রাজশাহী অফিসে আনসার সদস্য ও দালাল চক্রের ফাঁদে পড়ছেন ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীরা। তাদের নির্দিষ্ট পরিমাণ টাকা না দিলে মিলে না ড্রাইভিং লাইসেন্স। লাইসেন্স দেওয়ার সময় পার হয়ে গেলেও তা মিলছে না। বিভিন্ন অজুহাতে ঘোরানো হয় আবেদনকারীদের। আবেদনকারীদের অভিযোগ, নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা না দিলে মাসের পর মাস ঘোরানো হয়। তাই বাধ্য হয়ে অনেকেই দালালের ফাঁদে পড়েন। আবার আবেদনপত্রে অযথাই ভুল ধরে ঘোরানো হয় মাসের পর মাস। অথচ দালাল ও আনসার সদস্যের মাধ্যমে অতিরিক্ত টাকা দিয়ে আবেদনপত্র জমা দিলে ভোগান্তি ছাড়াই নির্ধারিত সময়ে পাওয়া যায় গাড়ির রেজিস্ট্রেশন ও লাইসেন্স। এমনকি লিখিত পরীক্ষায় পাস করানোর দায়িত্বও নেয় দালালরা। তবে কর্তৃপক্ষের দাবি, অফিসে আগে দালাল থাকলেও এখন কোনো দালাল নেই। কোনো আনসার সদস্যের যদি এসব কাজে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কামাল হোসেন নামের ড্রাইভিং লাইসেন্সের এক আবেদনকারী জানান, তিন মাস আগে ড্রাইভিং লাইসেন্স করতে যাই এবং লার্নার কার্ডের জন্য দালালের কাছে ৯ হাজার টাকায় চুক্তি করি। পরীক্ষা দিতে এসেছি। ১৫ সেকেন্ডের জন্য একটি গাড়িতে উঠলাম আর নামলাম এর জন্য দিতে হয়েছে ২০০ টাকা। তাছাড়া যে গাড়িটি দিয়ে পরীক্ষা দিয়েছি সেটির অবস্থা বেহাল। ড্রাইভিং লাইসেন্সের লার্নার কার্ড নিতে আসা আবদুল রাজ্জাক মিয়া বলেন, ‘কেউ দালাল ছাড়া ড্রাইভিং লাইসেন্স করতে পারে না।

আমি এখানে এসে নিজের চোখে দেখলাম। এখানে বিভিন্ন সময় বিভিন্ন জনকে টাকা দিতে হয়। এ যেন টাকার খেলা! সঠিক কাগজপত্র থাকলেও দালাল ছাড়া কাজ করার কোনো উপায় নেই এই অফিসে।’

বিআরটিএ রাজশাহী অফিসে প্রতিদিন গড়ে দেড়শ মানুষ বিভিন্ন যানবাহনের লাইসেন্স ও রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেন। অভিযোগ উঠেছে, আনসার সদস্যরা গ্রাহকদের কাছ থেকে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত দুই থেকে পাঁচ হাজার টাকা বেশি নিচ্ছেন। এরপর ওই চক্র নিজেরাই কাগজপত্র যাচাই-বাছাই করে কর্মকর্তাদের সিল ব্যবহার করেছেন।

বিআরটিএ রাজশাহী অফিসের সহকারী পরিচালক আবদুল খালেক বলেন, জনবল সংকটের কারণে মাঝে মধ্যে আনসার সদস্যদের অফিসের কাজে লাগানো হয়। এ ছাড়া এই অফিসে দালালের কোনো বিষয় নেই।

   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর