বুধবার, ১২ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ওয়াটার গ্রিড চালুর ঘোষণা স্থানীয় সরকারমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

শিল্প-কলকারখানাসহ দেশে পানির ভবিষ্যৎ চাহিদা পূরণে গ্যাস-বিদ্যুতের ন্যায় ওয়াটার গ্রিড স্থাপন করার ঘোষণা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলের মানুষের সুপেয় পানি নিশ্চিতে সরকার নিরলসভাবে কাজ করছে বলেও জানান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে সিনেট ভবনে ‘দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে কমিউনিটিভিত্তিক সুপেয় পানি অবকাঠামোর টেকসই শাসন : কমিউনিটি ম্যানেজমেন্ট প্লাস মডেলের একটি কেস স্টাডি’ শীর্ষক ওই সেমিনারের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, দেশে এক শটি অর্থনৈতিক জোন তৈরি হচ্ছে। অনেক নতুন শিল্প কলকারখানা হচ্ছে। যেখানে প্রচুর পরিমাণে পানি প্রয়োজন হবে। পানির ভবিষ্যৎ চাহিদা মেটাতে এখন থেকেই পদক্ষেপ নিতে হচ্ছে। উপকূলীয় অঞ্চলের পানি লবণাক্ত হওয়া ছাড়াও দেশের কিছু কিছু এলাকায় নিরাপদ সুপেয় পানি সরবরাহ চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ তৈরির মাধ্যমে জোন এবং সাব-জোন করে পানি সরবরাহ করতে পারলে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব হবে।’ এসডিজির লক্ষ্যমাত্রা পূরণে সরকার ভূপৃষ্ঠের পানির ওপর নির্ভরতা কমিয়ে ভূউপরিস্থ পানির ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, সারা দেশে পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করার কাজ চলমান রয়েছে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ বদরুল হাসান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর