শিরোনাম
শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বরেন্দ্রে মরুকরণ ঠেকাতে জলাশয়

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দীর্ঘদিন ধরে ভারসাম্যহীনভাবে পানি ব্যবহার করার কারণে খরার তীব্রতা বাড়ছে। মাঝে মধ্যে ছিন্ন মেঘের বৃষ্টি। সেও এক-দুই ঘণ্টা। এরপর আবার দাবদাহ। বরেন্দ্র অঞ্চলের নদ-নদীগুলো শুষ্ক। নেমে গেছে ভূগর্ভস্থ পানি। এমন অবস্থায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) ভূউপরিস্থ পানি ব্যবহারের প্রতি গুরুত্ব দিতে শুরু করেছে।

বরেন্দ্র এলাকার বৃষ্টিপাত দেশের অন্যান্য স্থানের তুলনায় অনেক কম। সাম্প্রতিক এর পরিমাণও হ্রাস পেয়েছে। এ ছাড়া বৃষ্টিপাত আগের মতো ঠিক সময়ে হচ্ছে না। সর্বোপরি সংস্কারের অভাবে নদী ও বিলগুলোর পানি ধারণক্ষমতা হারিয়ে যাওয়ায় কৃষিকাজ ক্রমান্বয়ে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। এর ফলে ভূগর্ভস্থ পানির স্তর দিন দিন নিচে নেমে যাচ্ছে। যাতে ভূগর্ভস্থ পানির উত্তোলন ও ব্যবহার সীমিত করে পুকুর পুনঃখনন ও সংস্কারের মাধ্যমে ভূপৃষ্ঠে পানির ব্যবহার বাড়ানো যায়। এ জন্য পুকুর পুনঃখননের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। যাতে শুষ্ক মৌসুমসহ সারা বছরই চাষাবাদে পানি প্রাপ্তি নিশ্চিত করা যায়। বিএমডিএর চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, বরেন্দ্র অঞ্চলে পানির সংকট নিরসনের জন্য পুকুর পুনঃখননের যে প্রকল্পটি গ্রহণ করেছে তা যুগোপযোগী এবং বাস্তবমুখী একটি প্রকল্প। এ পুকুর পুনঃখননের ফলে মানুষের মধ্যে এখন জমিতে সেচ দেওয়ার জন্য ভূউপরিস্থ পানির ব্যবহার করতে আগ্রহ বাড়ছে। এতে বরেন্দ্র অঞ্চলের পানির যে সংকট তা অনেকটা দূর হবে। এই পানি ব্যবহার করে স্বল্প সেচের মাধ্যমে যেসব ফসল উৎপাদন করা যায় মানুষ তা সহজে করতে পারবে।

 এ ছাড়া পুকুর খননের ফলে পুকুরের চারপাশে বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়েছে। যা আমাদের অক্সিজেনের ঘাটতি পূরণে সাহায্য করবে। পুকুর পুনঃখননে বরেন্দ্র অঞ্চলের সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী শরীফুল হক জানান, প্রকল্প এলাকাগুলো হলো- রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও বগুড়া জেলা। এর মধ্যে ৪৩টি উপজেলা আছে। প্রকল্পের আওতায় ৭১৫টি খাস পুকুর, ১০টি দীঘি, ৮৫টি সোলার শক্তিচালিত এলএলপি, বৃক্ষরোপণ, ভূগর্ভস্থ সেচনালা নির্মাণ ৮০ কিলোমিটার আছে। ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরে কাজ সম্পন্ন হয়েছে ৪৫০টি পুকুর, ছয়টি দীঘি, ৫০টি সোলার শক্তিচালিত এলএলপি, ভূগর্ভস্থ সেচনালা নির্মাণ ৫০ কিলোমিটার। অন্যদিকে, ২০০টি পুকুর, তিনটি দীঘি, ২৫টি সোলার শক্তিচালিত এলএলপি স্থাপনের কাজ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর