রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে বৃহৎ শক্তির প্রত্যক্ষ মদদ ছিল : ড. মসিউর

বঙ্গবন্ধুকে নিয়ে সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্তের দুই বই

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে বৃহৎ শক্তির প্রত্যক্ষ মদদ ছিল : ড. মসিউর

জাতীয় প্রেস ক্লাবে গতকাল সাংবাদিক ও লেখক সুখরঞ্জন দাশগুপ্তের দুটি বইয়ের প্রকাশনা উৎসবে ড. মসিউর রহমান -বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড বাংলাদেশের চেতনাকে নিশ্চিহ্ন করার জন্য একটা বিরাট ষড়যন্ত্র। এতে বৃহৎ শক্তির প্রত্যক্ষ মদদ ছিল। বিভিন্ন ব্যাখ্যা, বিশ্লেষণ থেকে আমরা সেই বড় শক্তির ক্ষমতা সম্পর্কে ধারণা করতে পারি। গতকাল জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে সাংবাদিক ও লেখক সুখরঞ্জন দাশগুপ্তের দুটি বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন। বই দুটি হলো- ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ : একজন রিপোর্টারের স্মৃতি’ এবং ‘বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধী : দুই মহীরূহের ছায়া’।

মসিউর রহমান বলেন, বঙ্গবন্ধুর কথার বিশ্বাসযোগ্যতা ছিল। এটা তিনি দীর্ঘ রাজনৈতিক জীবনে অর্জন করেছেন। তিনি কখনো অন্যায়ের সঙ্গে আপস করেননি। তাঁর চরিত্রের নানা গুণাবলি, ত্যাগ এবং লড়াই সংগ্রামের মাধ্যমে তিনি জনগণের আস্থা অর্জন করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় একটা কথা বলতেন, জনগণের আস্থা ছাড়া রাজনীতি করা সম্ভব নয়। শুধু কয়েকজন বিপথগামী সেনা সদস্য বঙ্গবন্ধুর হত্যাকারী, এটা খুব একটা গ্রহণযোগ্য ব্যাখ্যা নয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা আরও বলেন, জিয়াউর রহমানের কথা শুনে কেউ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েননি। তাঁর কথার সেই ক্রেডিবেলিটি (বিশ্বাসযোগ্যতা) ছিল না। সব ঘটনাই ঐতিহাসিক নয়, কিংবা ঐতিহাসিকের মর্যাদা পায় না। সেই ঘটনাই ঐতিহাসিক মর্যাদা পায় যা ওই জনগোষ্ঠীর জীবনযাত্রার পরিবর্তনের সূচনা করতে পারে। পশ্চিমবঙ্গের লেখক ও জ্যেষ্ঠ সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্র হয়েছিল কলকাতার আমেরিকান কনস্যুলেট হো চি মিন সরণিতে বসে। যদিও এই ষড়যন্ত্রের সদর দফতর ছিল ওয়াশিংটন ও রাওয়ালপিন্ডিতে। সরকারের বিরুদ্ধে এসব দেশি-বিদেশি ষড়যন্ত্রের কথা বিভিন্ন সময়ে জানানো হলেও বঙ্গবন্ধু এসবে তেমন একটা গুরুত্ব দেননি। তিনি বিশ্বাস করেননি, কোনো বাঙালি তাঁকে হত্যা করতে পারে। এমনকি হত্যাকাণ্ডের আগের দিনও ‘র’-এর পক্ষ থেকে বঙ্গবন্ধুকে সতর্ক করা হয়েছিল।

কবি প্রাবন্ধিক মিনার মনসুরের সভাপতিত্বে বক্তব্য রাখেন জিনিয়াস পাবলিকেশন্সের প্রধান নির্বাহী মো. হাবিবুর রহমানসহ অন্য নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর