রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বড়দা বড়দা, নিঃসঙ্গ লড়াই ও একা এক নারী মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

বড়দা বড়দা, নিঃসঙ্গ লড়াই ও একা এক নারী মঞ্চস্থ

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের নবম দিনে গতকাল শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে তিনটি ও মহিলা সমিতি মিলনায়তনে একটি নাটক মঞ্চায়ন হয়। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় গৌতম হালদার নির্দেশিত ভারতের নয়ে নাটুয়া নাট্যদলের ‘বড়দা বড়দা’। পরীক্ষণ  থিয়েটার হলে ছিল শিল্পকলা একাডেমি প্রযোজিত যাত্রাপালা ‘নিঃসঙ্গ লড়াই’।  স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত ‘চিত্রাঙ্গদা’। এ ছাড়া মহিলা সমিতির মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যচক্র প্রযোজিত ‘একা এক নারী’। একই সময় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সিলেটের মৃত্তিকা মহাকাল পরিবেশন করে আবৃত্তি প্রযোজনা ‘ফিরে এসো প্রমিথিউস’ বহ্নিশিখার শিল্পীরা পরিবেশন করে সারিগান ‘সোনার বান্ধাইলা নাও’।

এর আগে বিকালে মুক্তমঞ্চের সাংস্কৃতিক পর্বে পথনাটক পরিবেশন করে ফরিদপুরের বৈশাখী নাট্যগোষ্ঠী। শিশুপর্বে ছিল আমরা কুঁড়ি ও দনিয়া সবুজ কুঁড়ি কচি-কাঁচার মেলার শিশুশিল্পীদের পরিবেশনা। দলীয় আবৃত্তি পরিবেশন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ। দলীয় সংগীত পরিবেশন করে স্বভূমি ও মিরপুর সাংস্কৃতিক একাডেমি। দলীয় নৃত্য পরিবেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ড্যান্স ক্লাব ও দিব্য।

একক সংগীত পরিবেশন করেন ফকির সিরাজ, মাহবুব রিয়াজ ও অনন্যা আলম। একক আবৃত্তি পরিবেশন করেন তিতাস রোজারিও, আনোয়ার পারভেজ, শিমুল পারভীন, জাইলস কর্নেলিয়াস গমেজ ও ড. নিমাই মন্ডল। সোমবার শেষ হবে ১১ দিনের এই নাট্য উৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর