বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ নন-ক্যাডার প্রার্থীদের

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ দিনের মতো সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে নন-ক্যাডার চাকরিপ্রার্থীরা লাগাতার অবস্থান কর্মসূচি করেছেন গতকাল। কর্মসূচি পালনকালে তারা পিএসসির সামনে চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ করেন ও স্লোগান দেন। আগের পদ্ধতিতে নন-ক্যাডার নিয়োগসহ তাদের দাবি মেনে নিতে পিএসসির প্রতি আবারও আহ্বান জানিয়েছেন তারা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোন বিসিএসের সময় কোন শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে। ছয় দফা দাবিতে গত রবিবার থেকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে নন-ক্যাডার চাকরিপ্রার্থীদের অবস্থান কর্মসূচি চলছে। আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলবে।

আগের পদ্ধতিতে নন-ক্যাডার নিয়োগসহ তাদের দাবিগুলো মেনে নিতে পিএসসির প্রতি আবারও আহ্বান জানিয়েছেন তারা। একজন চাকরিপ্রার্থী গতকাল বলেন, কয়েকদিন ধরে আন্দোলন করছি, কিন্তু এ বিষয়ে পিএসসির দায়িত্বশীল কোনো ব্যক্তি আমাদের সঙ্গে কথাই বলেননি। তারা আমাদের হতাশ করেছেন।

চাকরিপ্রার্থীদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে- বিজ্ঞপ্তির পর ৪০ থেকে ৪৪তম বিসিএস পর্যন্ত বিজ্ঞপ্তির তারিখ অনুসারে পদসংখ্যা নির্ধারণের সিদ্ধান্ত বাতিল, ৪০তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের মধ্য থেকে সর্বোচ্চসংখ্যক প্রার্থীকে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ, যে প্রক্রিয়া অনুসরণ করে পিএসসি ৩৪ থেকে ৩৮তম বিসিএসে নন-ক্যাডার তালিকা প্রকাশ করেছে একই প্রক্রিয়ায় উদ্ভূত সমস্যার সমাধান করা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর