বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

৭০ শতাংশ লিভার ক্যান্সারের কারণ হেপাটাইটিস বি

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত হয়ে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের রোগী বাড়ছে। চিকিৎসকেরা বলছেন, দেশে ৬০ থেকে ৭০ শতাংশ লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার এই ভাইরাসের কারণে হয়ে থাকে। গতকাল হেপাটাইটিস বি নির্মূলে রোটারি ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সেটের আয়োজনে অনুষ্ঠানে এসব তথ্য জানান চিকিৎসকরা। চিকিৎসকেরা বলেন, প্রতি বছর দেশের বিভিন্ন মেডিকেলে মেডিসিন ওয়ার্ডগুলোয় যে পরিমাণ রোগী ভর্তি হন তাদের ১০ থেকে ১২ শতাংশ লিভার রোগে আক্রান্ত। এর বেশির ভাগই হেপাটাইটিস বি ভাইরাস জনিত। এমনকি এদের মধ্যে এক-তৃতীয়াংশের মৃত্যুর কারণ এই লিভার রোগ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

 তিনি বলেন, লিভার রোগে আক্রান্ত হয়ে দেশে প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ মৃত্যুবরণ করছে। এদেশে লিভার রোগের কারণে প্রতি বছর ব্যয় হচ্ছে বিপুল পরিমাণ অর্থ। আমাদের এখনো ঘাটতি রয়েছে লিভার বিশেষজ্ঞ আর বিশেষায়িত লিভার চিকিৎসা প্রতিষ্ঠানেরও। তার চেয়েও বড় চ্যালেঞ্জ মানুষকে সচেতন করা।

এ চিকিৎসক বলেন, বিশ্বব্যাপী প্রতি ১২ জনে একজন হেপাটাইটিস বি বা সি ভাইরাসে আক্রান্ত হলেও এই আক্রান্ত মানুষগুলোর ১০ শতাংশেরও জানা নেই যে তারা এমন কঠিন রোগে ভুগছেন। এর বড় কারণ এসব রোগীদের লিভার অনেকখানি ক্ষতিগ্রস্ত না হওয়া পর্যন্ত তাদের রোগের তেমন কোনো লক্ষণ থাকে না বললেই চলে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮১ এর গভর্নর ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব বলেন, রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশ থেকে পোলিওমুক্তকরণে ভূমিকা রেখেছে। এরই ধারাবাহিকতায় হেপাটাইটিস বি নির্মূলেও কাজ করছি। অনুষ্ঠানে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি বলেন, সমাজ পরিবর্তনে রোটারি ক্লাব কাজ করে যাচ্ছে। পোলিও নির্মূলে তাদের ভূমিকা প্রশংসার দাবি রাখে। হেপাটাইটিস বি নির্মূলেও আশা করি ভালো ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর