বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিলম্বে হাসপাতালে আসায় বাড়ছে মৃত্যু

চট্টগ্রামে ডেঙ্গু সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে চলতি মৌসুমে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১৯ জন মারা যান। এর মধ্যে অধিকাংশ রোগীই বিলম্বে হাসপাতালে এসেছেন। জ্বরকে অবহেলা করে প্রথমে চিকিৎসা নেননি। পরে যখন চিকিৎসা কেন্দ্রে আসেন, ততক্ষণে রোগীর অবস্থা সংকটাপন্ন হয়ে যায়। ঘটে অপ্রত্যাশিত ঘটনা।  চিকিৎসকদের পরামর্শ, জ্বর বা ডেঙ্গুর উপসর্গ দেখা দিলেই বিলম্ব না করে হাসপাতালে যাওয়ার। ডেঙ্গুর উপসর্গের মধ্যে আছে- তীব্র জ্বরের সঙ্গে পেট ব্যথা, বমি, রক্তচাপ কমে যাওয়া, শরীরে বিভিন্ন জায়গায় লালচে দাগ বা র‌্যাশ, প্রস্রাব-পায়খানায় বা অন্য কোনোভাবে রক্ত যাওয়া। এসব উপসর্গ থাকলে এবং রক্তের প্লাটিলেট এক লাখের নিচে নেমে গেলে রোগীকে অবশ্যই দ্রুত হাসপাতালে ভর্তি করাতে হবে।

সঙ্গে জ্বরের প্রথম তিন দিনের মধ্যে অবশ্যই ডেঙ্গু (এনএস-ওয়ান) টেস্ট করতে হবে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী বলেন, অনেকে জ্বরকে গুরুত্ব দিচ্ছেন না। অবহেলা করে চার-পাঁচ দিন পার করে দেন। পরে যখন জ্বর তীব্র আকার ধারণ করে, তখন হাসপাতালে আসেন। ততক্ষণে রক্তের প্লাটিলেট কমে যায়। ধীরে ধীরে রোগীর অবস্থাও খারাপের দিকে যায়। ডেঙ্গু রোগীর মৃত্যুর এটি একটি বড় কারণ। তাই জ্বর দেখা দিলেই বিলম্ব না করে হাসপাতালে নিয়ে আসা উচিত। 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, এখন ডেঙ্গুর প্রকোপ চলমান। অনেক দেশেও চলছে। তবে অনেক দেশে মৃত্যু কম। আমাদের দেশে বিলম্বে হাসপাতালে আসার কারণে মৃত্যু বেশি হচ্ছে। অনেকে জ্বর পাঁচ দিন পার হলেও টেস্ট করাচ্ছেন না। এটি ভুল। তাই জ্বর এলেই সবাইকে সতর্ক থাকতে হবে। সময় মতো টেস্ট ও চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে ৭০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। তবে গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে কোনো মৃত্যু ছিল না। বর্তমানে শতাধিক রোগী সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গত ১ জানুয়ারি থেকে গতকাল ৮ নভেম্বর পর্যন্ত চট্টগ্রামে মোট ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৯৮ জন। ২০১৯ সালের ডেঙ্গু আক্রান্তের তুলনায় চলতি বছর আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক বেশি। ২০১৯ সালে চট্টগ্রামে মোট ২ হাজার ৫৪৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিল এবং মৃত্যু হয় সাতজন। চট্টগ্রামে গত আগস্ট মাস থেকে ডেঙ্গু রোগী বাড়তে থাকে। গত অক্টোবর এক মাসেই ডেঙ্গু আক্রান্ত হয় ১ হাজার ৮৬১ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর