বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

অগ্রগতি না থাকলেও বিশ্বনেতাদের যোগদান আশাপ্রদ : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অগ্রগতি না থাকলেও বিশ্বনেতাদের যোগদান আশাপ্রদ : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে বিশ্বরক্ষায় উন্নত দেশগুলোর প্রতিশ্রুতিসহ নানাক্ষেত্রে তেমন অগ্রগতি  নেই। তবে এবার কপ২৭ সম্মেলনে বহু বিশ্বনেতার যোগদান আশাব্যঞ্জক। মিসরের শারম আল শাইখে বিশ্ব জলবায়ু সম্মেলনের ২৭তম আসরে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে যোগ দেন ড. হাছান। গতকাল ওই অনুষ্ঠানে ‘হাইলেভেল ইভেন্ট অন ক্লাইমেট একশন’ সেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা যখন সম্মেলনে অংশ নেন তখন গ্লোবাল কমিউনিটি বা বিশ্বসমাজ, পরিবেশকর্মী এবং আমাদের মতো হার্ড-ভিক্টিম বা সর্বাধিক ভুক্তভোগীদের কথা তাদের কানে যায়।

 ফলে গ্লোবাল রেসপন্স ডেলিভার করার বৈশ্বিক দায়িত্ব পালনের ক্ষেত্রে একটা নতুন মোমেন্টাম বা গতি সঞ্চারিত হয়। এটি ভালো দিক।

তিনি বলেন, আমাদের অন্যতম দাবি ছিল টেকনোলজি ট্রান্সফার। অর্থাৎ যে সব দেশে এক্ষেত্রে প্রয়োজনীয় প্রযুক্তি নেই, সে সব দেশে প্রযুক্তি সরবরাহ করা। এ বিষয়েও তেমন অগ্রগতি নেই।’

মূল সম্মেলনের পাশাপাশি ১০ ও ১১ নভেম্বর সেখানে বাংলাদেশ প্যাভিলিয়নে যথাক্রমে খাদ্য মন্ত্রণালয়ের আয়োজনে ‘বাংলাদেশের খাদ্য ব্যবস্থায় জলবায়ু সহনীয়তা’ ও ওয়াটার এইড সংস্থার আয়োজনে ‘দেশে পানি সরবরাহ ও পয়নিষ্কাশনের ওপর দুর্যোগজনিত ক্ষতি’ সেমিনারে যোগ দেবেন ড. হাছান মাহমুদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর