শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মিছিল মিটিং শোডাউনে নিষেধাজ্ঞা অনিয়ম হলেই ভোট কেন্দ্র বন্ধ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

মিছিল মিটিং শোডাউনে নিষেধাজ্ঞা অনিয়ম হলেই ভোট কেন্দ্র বন্ধ

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের সব ধরনের মিছিল-মিটিং ও শোডাউনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া প্রার্থীদের লাগানো সব ধরনের প্রচারণা সামগ্রী অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আবদুল বাতেন গতকাল দুপুরে রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নির্দেশনার কথা উল্লেখ করেন। তিনি বলেন, সিসিটিভি ক্যামেরাগুলো নির্বাচন কমিশন থেকেও মনিটরিং করা হবে। কোথাও কোনো ধরনের অনিয়ম হলে ভোট কেন্দ্র বন্ধসহ পুরো নির্বাচন বন্ধের বিষয়েও সিদ্ধান্ত নেবে ইসি। এ নির্দেশের মাধ্যমে নির্বাচনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করল নির্বাচন অফিস। এ সময় জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রিটার্নিং কর্মকর্তা বলেন, ইভিএমে ভোট প্রদান নিশ্চিত করতে মাঠপর্যায়ে মক ভোটিং কার্যক্রম চলবে। এজন্য খুব দ্রুত দায়িত্ব পাওয়া কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের কার্যক্রম শুরু হবে। সব কেন্দ্রে ইভিএম ও গোপন কক্ষ ছাড়াও সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করতে যা যা করণীয় তা-ই করা হবে জানিয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, একটি গ্রহণযোগ্য আইনানুগ সুষ্ঠু নির্বাচনের জন্য আচরণবিধি প্রতিপালনের কোনো বিকল্প নেই। আচরণবিধি অনুযায়ী তফসিল ঘোষণার পর প্রার্থী কিংবা প্রার্থীর পক্ষে লাগানো সব ধরনের ব্যানার, পোস্টার ফেস্টুন, বিলবোর্ডসহ প্রচারণা সামগ্রী অপসারণ করতে হবে। কিন্তু ৭ নভেম্বর তফসিল ঘোষিত হলেও এখনো নগর বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন, পোস্টারে ছেয়ে আছে। আগামী ৩৬ ঘণ্টার মধ্যে কোনো প্রার্থী নিজ দায়িত্বে এসব সামগ্রী অপসারণ না করলে প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গাইবান্ধার মতো সিসিটিভি ক্যামেরার সংযোগ বিচ্ছিন্ন করা হলে সিসিটিভি ক্যামেরা চালু রাখতে কী ধরনের উদ্যোগ নেওয়া হবে, এমন প্রশ্নের উত্তরে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলছেন, এগুলো ইসির নলেজে আছে। কেউ যেন কোনোভাবেই কমিশনের উদ্যোগে বাধা তৈরি করতে না পারে, সে ব্যাপারে কমিশন ব্যবস্থা গ্রহণ করবে। এদিকে নির্বাচনে জাতীয় পার্টি প্রার্থী চূড়ান্ত করলেও আওয়ামী লীগ ও বিএনপির একাধিক প্রার্থী মাঠে রয়েছেন। ২৭ ডিসেম্বর ২০১টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। ২৯ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দের মাধ্যমে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এবার নিয়ে তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন হতে যাচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর