শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পোশাক রপ্তানিতে চীনকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বিশ্বে পোশাক রপ্তানিতে চীনের সঙ্গে বিশাল ব্যবধানে দ্বিতীয় অবস্থানে থাকলেও আগামীতে চীনকে ছাড়িয়ে যেতে চায় বাংলাদেশ। রানা প্লাজা ধসের পর বাংলাদেশ থেকে তৈরি পোশাক নেওয়া কমিয়ে দিয়েছিল অনেকে। ওই ঘটনার পর বাংলাদেশের পোশাক খাতের কর্ম পরিবেশের অনেক উন্নতি হয়েছে। পাঁচ শতাধিক যুক্তরাষ্ট্রের লিড সার্টিফাইড পোশাক কারখানা রয়েছে বাংলাদেশে। প্লাটিনাম রেটেড দশ কারখানার সাতটিই বাংলাদেশে। গতকাল রাজধানীর হোটেল রেডিসনে অরলিকন বারমাগের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আতিকুল ইসলাম আরও বলেন, এখন বাংলাদেশ স্বচ্ছতা, জবাবদিহিতা এবং কর্মপরিবেশে উন্নত হয়েছে। যার ফলে তৈরি পোশাক খাতে বিশ্ববাজারে বাংলাদেশ গর্ববোধ করে। বিশ্ব বাজারে মেনমেইড ফাইবারের বিপুল সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য অরলিকন বারমাগকে আহ্বান জানান তিনি। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডিসিএম কমোডিটিজের এমডি ও অরলিকন বারমাগের বাংলাদেশ প্রতিনিধি দীপক কুমার বড়াল।

তিনি বলেন, অরলিকন বারমাগ চট্টগ্রামে বছরে ৪৫০ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি মেনমেইড ফাইবার কারখানা স্থাপন করবে। পাঁচ বছরের মধ্যে তারা মেনমেইড ফাইবার রপ্তানি করার আশা প্রকাশ করেন। মেনমেইড ফাইবার মেশিনারি শিল্পের প্রবক্তা অরলিকন বারমাগ জার্মানির টেক্সটাইল মেশিনারি সরবরাহকারী প্রতিষ্ঠান। ১৯২২ সাল থেকে বিশ্বব্যাপী যন্ত্রপাতি সরবরাহ করে আসছে। সাত বছর ধরে বাংলাদেশে ডিসিএম কমোডিটিজের সঙ্গে কাজ করছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অরলিকন বারমাগ ইন্ডিয়ার সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর দেবব্রত ঘোষ, অরলিকন পলিমার প্রসেসিং সলিউশনসের সেলস ডিরেক্টর জারগান ভোগল ও হেড অব মার্কেটিং অ্যান্ড করপোরেট কমিউনিকেশন অ্যান্ড্রো ওয়াইজেনবার্গ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর