শনিবার, ১২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ সৈনিককে স্মরণ কুমিল্লায়

কুমিল্লা প্রতিনিধি

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ সৈনিককে স্মরণ কুমিল্লায়

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে গতকাল কুমিল্লার সেনানিবাস সংলগ্ন ময়নামতী কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে (ওয়ার সিমেট্রি) শ্রদ্ধা জানিয়েছেন সাত দেশের হাইকমিশনার ও প্রতিনিধিরা -বাংলাদেশ প্রতিদিন

ময়নামতী যুদ্ধ সমাধি। কুমিল্লা সেনানিবাসের উত্তর প্রান্তে অবস্থিত। ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ জন সেনাকে এখানে সমাহিত করা হয়। ছায়াঘেরা কুমিল্লা ময়নামতী কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে গতকাল পুষ্পস্তবক অর্পণ করেন সাত দেশের হাইকমিশনার ও প্রতিনিধিরা। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। পবিত্র কোরআন ও বাইবেল থেকে পাঠ করে সৈনিকদের আত্মার শান্তি কামনা করা হয়।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের নেতৃত্বে স্মরণসভায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুর, কানাডার হাইকমিশনার লিলি নিকোলাস, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, পাকিস্তানের ডেপুটি হাইকমিশনার কামার আব্বাস খোখার, ভারতীয় হাইকমিশনারের প্রতিনিধি ব্রিগেডিয়ার এম এস সাবারওয়াল, কুমিল্লা সেনানিবাসের জিওসির প্রতিনিধি ৩৩ আর্টিলারি ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. রাব্বি আহসান, কুমিল্লা পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আফজল হোসেন। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণ করতে আমরা প্রতি বছর নভেম্বর মাসে এখানে হাজির হই। নিহতদের আত্মার শান্তি কামনা করা হয়। আমরা নীরবতা পালন করি। আজও আমরা তাই করেছি। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র তার বীর শহীদদের মনে রাখে। প্রতি বছর নভেম্বরে আমরা যোদ্ধাদের স্মরণ করি। উল্লেখ্য, কুমিল্লা ময়নামতী সেনানিবাসের পাশে ময়নামতী ওয়ার সিমেট্রি। ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ জন সেনাকে এখানে সমাহিত করা হয়। এদের মধ্যে ৫৬৭ জন নাবিক, ১৬৬ জন বৈমানিক ও তিনজন সৈনিকের সমাধি রয়েছে।

এর মধ্যে যুক্তরাজ্যের ৩৫৭ জন, কানাডার ১২ জন, অস্ট্রেলিয়ার ১২ জন, নিউজিল্যান্ডের চারজন, দক্ষিণ আফ্রিকার একজন, অবিভক্ত ভারতের ১৭১ জন, রোডেশিয়ার তিনজন, পূর্ব আফ্রিকার ৫৬ জন, পশ্চিম আফ্রিকার ৮৬ জন, বার্মার একজন, বেলজিয়ামের একজন, জাপানের ২৪ জন এবং পোল্যান্ডের একজনের সমাধি রয়েছে।

সর্বশেষ খবর