বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ব্যবসায়ী-সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল আর নেই

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ী-সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল আর নেই

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী ও মন্ত্রী মাহবুব জামিল (৮৩) আর নেই। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি স্ত্রী, কন্যা, পুত্র ও পাঁচ নাতি-নাতনি রেখে গেছেন। গতকাল বাদ জোহর রাজধানীর গুলশান আজাদ মসজিদে মাহবুব জামিলের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে তাঁকে বনানী কবরস্থানে দাফন করা হয়েছে। তাঁর মৃত্যুতে সিঙ্গার পরিবার শোক প্রকাশ করেছে। মাহবুব জামিল সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক, চলচ্চিত্রবিষয়ক সংগঠন ‘বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটির সভাপতি এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি সমাজবিজ্ঞান, চলচ্চিত্র ও নাটকের ওপর বেশ কিছু গ্রন্থও প্রকাশ করেছেন। সর্বশেষ তিনি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেডের পরিচালক বোর্ডের উপদেষ্টা, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি এবং আইস টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মাহবুব জামিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান এবং সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি ১৯৮৪ সালে ব্যবসা ব্যবস্থাপনায় ‘স্যার জগদীশ চন্দ্র স্বর্ণপদক’ ও ১৯৯৫ সালে ব্যবস্থাপনা উৎকর্ষে ‘বাংলাদেশ শিক্ষা ব্যবস্থাপনা ট্রাস্ট স্বর্ণপদক’ লাভ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর