মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ডলার সংকটে অস্থির কাগজের বাজার উদ্বিগ্ন প্রকাশকরা

নিজস্ব প্রতিবেদক

কাগজের বাজারে চলছে চরম অস্থিরতা। ডলার সংকটের কারণে প্রতিদিনই বাড়ছে গুরুত্বপূর্ণ পণ্যটির দাম। গত ফেব্রুয়ারি মাসে বইমেলার আগে প্রতি রিম কাগজের (৮০ গ্রাম) দাম ছিল ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকা। এখন সেটির দাম ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৬০০ টাকায় দাঁড়িয়েছে। গত আট মাসে রিমপ্রতি কাগজের দাম বেড়েছে ১ হাজার ৯০০ থেকে ২ হাজার টাকা। এ অবস্থায় আগামী বইমেলায় নতুন বই মুদ্রণ ও মূল্য নির্ধারণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রকাশকরা।

গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সৃজনশীল প্রকাশক ঐক্য আয়োজিত ‘কাগজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও সংকট’ শীর্ষক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব দাবি জানান অনুপম প্রকাশনীর প্রকাশক মিলন নাথ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমগ্র প্রকাশনীর প্রকাশক শওকত আলী, জাতীয় সাহিত্য প্রকাশনীর প্রকাশক কমল কান্তি দাশ, আবিষ্কার প্রকাশনীর প্রকাশক দেলোয়ার হোসেন প্রমুখ। মিলন নাথ বলেন, ‘কাগজের অস্বাভাবিক ও নিয়ন্ত্রণহীন মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে দেশের পুরো প্রকাশনা খাত বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়েছে।

একই সঙ্গে যোগ হয়েছে আমদানি-নির্ভর প্লেটের দুম্প্রাপ্যতা। জরুরি প্রকাশনায় উচ্চমূল্য দিয়েও মিলছে না এসব উপকরণ। এই অস্বাভাবিকতা এখন চরম পর্যায়ে।’

তিনি আরও বলেন, ‘আমরা সাধারণত কাগজের মূল্য হিসাব করেই বইয়ের মূল্য নির্ধারণ করে থাকি। কিন্তু একটি বই পাঠকের হাতে পৌঁছানোর আগ পর্যন্ত প্রায় ১৬টি পেশাদার হাত ঘোরে। তাদের পেশাজীবন বইকে কেন্দ্র করেই। এখানে পা ুলিপি তৈরি ও কম্পোজ, প্রুফ রিডিং, সম্পাদনা, মেকআপ, ডিজাইন, প্রচ্ছদ, প্লেট, ছাপাখানা, বাইন্ডিং ও প্যাকেজিং খাতগুলো সম্পৃক্ত। দেশের বিপুলসংখ্যক মানুষের শ্রম খাত এটি। প্রতিটি খাতেই মূল্যবৃদ্ধি ঘটেছে।

তিনি  বলেন, কাগজের মূল্যবৃদ্ধিতে আমরা নতুন বই প্রকাশ করতে অপারগ হয়ে পড়েছি। ২০০ টাকা মূল্যমানের একটি বই আমরা বর্তমান কাগজ মূল্যে ৪০০ টাকাও রাখতে পারছি না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর