মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি দরকার

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাব মোকাবিলার জন্য প্রযুক্তি, আঞ্চলিক সংযোগ, আধুনিক সরবরাহ ব্যবস্থা এবং শিল্প ও শিক্ষা সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্ব দিয়েছেন ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্যরা। গতকাল রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘ব্লকচেইন, টেকনোলজি অ্যান্ড ইনোভেশনস, একাডেমিক, সায়েন্স অ্যান্ড টেকনোলজি কো-অপারেশন (এএসটিসি), ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট (ডিআরএম), ট্যুরিজম অ্যান্ড কালচারাল এক্সচেঞ্জ (টিসিই) শীর্ষক সেমিনারে বক্তারা এ সুপারিশ করেন। আইওআরএর ২৫ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ) লিডারশিপ সামিটে এ সেমিনার আয়োজন করা হয়।

জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ও অন্যান্য দেশে মারাত্মক অর্থনৈতিক ক্ষয়ক্ষতি হওয়ায় দেশ-বিদেশের বিশেষজ্ঞরা দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও ভালোভাবে পরিচালনার উদ্যোগের প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির স্বার্থে দৃঢ় সহযোগিতা করতে সব আইওআরএ সদস্য দেশকে এগিয়ে আসার আহ্বান জানান সেমিনারের পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ ফেরহাত আনোয়ার। 

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বাংলাদেশের উন্নত প্রযুক্তিতে উদ্যোক্তা ও শ্রম দক্ষতা বাড়াতে হবে। সহযোগিতার ক্ষেত্রে সদস্য দেশগুলোর মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবসহ সব চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের শিল্প এবং প্রাতিষ্ঠানিক সহযোগিতা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লব ইতোমধ্যে শিল্প খাতে প্রভাব ফেলেছে। নতুন প্রযুক্তিতে ভালো-মন্দ দুটোই আছে। আমাদের উন্নত প্রযুক্তির আরও বেশি সুবিধা নিতে হবে। তাই আমাদের সহযোগিতা প্রয়োজন। এ ছাড়াও তিনি ব্যবসায়িক ফোরামের কার্যক্রম জোরদার করতে বেসরকারি খাতের আরও সম্পৃক্ততার আহ্বান জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, বাংলাদেশ অনেক বিপর্যয়ের সম্মুখীন, যা আর্থ-সামাজিক অবস্থাকে প্রভাবিত করে। সুতরাং আইওআরএ সদস্য দেশগুলোকে উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে এগিয়ে আসা উচিত।

প্যানেল আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান শিল্পে জ্বালানি ও বিদ্যুৎ নিশ্চিত করার আহ্বান জানান। তিনি বলেন, ব্যবসা বাড়ানোর জন্য আইওআরএ সদস্য দেশগুলোর মধ্যে আমাদের একটি আধুনিক সরবরাহ ব্যবস্থা গড়ে তোলা দরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর