বুধবার, ২৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কুমিল্লায় বিএনপির বিভাগীয় সমাবেশে নেই পরিবহন ধর্মঘট

কুমিল্লা প্রতিনিধি

২৬ নভেম্বর কুমিল্লায় বিএনপির বিভাগীয় মহাসমাবেশ। এর আগে ময়মনসিংহ ছাড়া বিএনপির সব বিভাগীয় সমাবেশের আগে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। তবে কুমিল্লায় সমাবেশ ঘিরে পরিবহন ধর্মঘটের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি পরিবহন মালিক সমিতি। আঞ্চলিক অবস্থান বিবেচনায় কুমিল্লায় পরিবহন ধর্মঘটের সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছেন পরিবহনসংশ্লিষ্টরা। সূত্র জানান, কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া নিয়ে বিএনপির কুমিল্লা সাংগঠনিক বিভাগ। এ তিন জেলা নিয়েই কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে হচ্ছে বিভাগীয় সমাবেশ। চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া কুমিল্লার প্রতিবেশী জেলা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ১০৫ কিলোমিটার এবং রেলওয়ের প্রায় ১০০ কিলোমিটার পথ অতিবাহিত হয়েছে কুমিল্লার ওপর দিয়ে। কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক ও কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক জেলার অন্যতম প্রবেশদ্বার। এসব সড়ক হয়ে আন্তজেলা বাস চলাচল করে।

পরিবহন মালিক সমিতির এক সূত্র বলছেন, ভৌগোলিক অবস্থান বিবেচনায় কুমিল্লা বা কুমিল্লার ওপর দিয়ে যাতায়াত করা যেকোনো যানবাহনে ধর্মঘটে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। এ ছাড়া ট্রেন বন্ধ করার সুযোগ নেই। কুমিল্লায় পরিবহন ধর্মঘট ডাকা হলেও উন্নত যোগাযোগব্যবস্থা ও আঞ্চলিক কারণে মানুষের স্রোত আটকানো সম্ভব হবে না। কুমিল্লা রেলওয়ে সূত্রে জানা গেছে, আন্তনগর ট্রেনগুলোয় মোট যাত্রীর বিপরীতে অগ্রিম ৫ শতাংশ টিকিট বিক্রির নিয়ম আছে। কিন্তু লোকাল ট্রেনগুলোয় টিকিট বিক্রিতে কোনো ধরাবাঁধা নিয়ম নেই। এদিকে চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়াও কুমিল্লা লাগোয়া। তাই কার্যত কুমিল্লায় পরিবহন ধর্মঘট কোনো কাজেই আসবে না। দি মোটরস অ্যাসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক তাজুল ইসলাম বলেন, ধর্মঘট নিয়ে এখনো মিটিং হয়নি। সমাবেশ কেন্দ্র করে আন্তজেলা বাস সার্ভিস বন্ধের সম্ভাবনা কম। তার পরও মিটিংয়ে পূর্ণাঙ্গ সিদ্ধান্ত আসবে।

এদিকে সমাবেশ উপলক্ষে ব্যানারে-ফেস্টুনে ছেয়ে গেছে কুমিল্লা নগরী। স্থানীয় নেতা-কর্মীদের পাশাপাশি চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়ার নেতা-কর্মীরা সমাবেশস্থল নগরীর প্রাণকেন্দ্র টাউন হলের আশপাশে ব্যানার-ফেস্টুন টানিয়েছেন। রবিবার থেকেই টাউন হলে আনাগোনা বেড়েছে বিএনপি নেতা-কর্মীদের।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন-উর রশিদ ইয়াছিন বলেন, ‘সমাবেশের প্রচারণায় সাধারণ মানুষের প্রচুর সাড়া পেয়েছি। কুমিল্লায় সমাবেশ হবে জনসমুদ্র। সমাবেশে অংশগ্রহণকারীদের যাতে অসুবিধা না হয় সেজন্য আমরা কাজ করছি। আমাদের ১০টি উপকমিটি কাজ করছে।’

সর্বশেষ খবর