শিরোনাম
বুধবার, ২৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
রসিক নির্বাচন

ভোটার বেড়েছে ৩২ হাজার, কেন্দ্র ৩৬

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। এখানে পুরুষের চেয়ে ২ হাজারের বেশি নারী ভোটার রয়েছে। ২০১৭ সালের নির্বাচনে কেন্দ্র ছিল ১৯৩টি। এবার আরও ৩৬টি যোগ হয়েছে। কেন্দ্র সংখ্যা দাঁড়িয়েছে ২২৯টিতে। এবার ভোটার বেড়েছে ৩২ হাজার ৫৭৫ জন। ২০১৭ সালের নির্বাচনে ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৮৯৪ জন। এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জনে। এর মধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং মহিলা ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন। এবার স্থায়ী ভোট কক্ষ করা হয়েছে ১ হাজার ৩৪৯টি। অস্থায়ী ভোট কক্ষ আছে ১৯৩টি। এই নির্বাচনে বিভিন্ন কেন্দ্রের জন্য ১ হাজার ৯৫০টি ইভিএম প্রয়োজন হবে। প্রশিক্ষণের জন্য আরও ৬-৭ শ ইভিএম প্রয়োজন পড়বে। রংপুর নির্বাচন অফিসে থাকা প্রায় আড়াই হাজার ইভিএম কোয়ালিটি চেক-এর জন্য ঢাকা পাঠানো হয়েছিল। এরই মধ্যে কোয়ালিটি চেক হয়ে ১ হাজার ১০০ ইভিএম রংপুরে এসে পৌঁছেছে। নির্বাচন অফিস বলছে, ইভিএমের চাহিদাপত্র এখনো দেওয়া হয়নি। চাহিদাপত্র দেওয়া হলে নির্বাচন কমিশন প্রয়োজনীয় সংখ্যক ইভিএম রংপুরে পাঠাবে। জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, এই সিটিতে এবার সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে। সে কারণে ইভিএম সম্পর্কে ভোটার এবং নির্বাচন কর্মকর্তাদের পরিচিত করতে সব ধরনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 কোয়ালিটি চেক হয়ে ১১০০ ইভিএম এসেছে। চাহিদাপত্র দিলে বাকি ইভিএম চলে আসবে।

২৯ নভেম্বর মনোনয়নপত্র তোলা ও দাখিলের শেষ দিন। ৮ ডিসেম্বর প্রত্যাহারের শেষ দিন। ৯ ডিসেম্বর দেওয়া হবে প্রতীক বরাদ্দ। ভোট গ্রহণ ২৭ ডিসেম্বর। 

রংপুর সিটি করপোরেশনে এ নিয়ে তৃতীয়বার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৭ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১ লাখ ভোট বেশি পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। 

এদিকে সোমবার পর্যন্ত মেয়র পদে সাতজন মনোনয়ন ফরম তুলেছেন। মনোনয়ন ফরম তুলেছেন জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতিকের প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল, জাকের পার্টির মো. খোরশেদ আলম, মহানগর আওয়ামী লীগের সাবেক শ্রমবিষয়ক সম্পাদক ও মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ মজিদ, জামায়াতে ইসলামীর রংপুর মহানগরীর সাবেক আমির মাহবুবার রহমান বেলাল, ব্যবসায়ী মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন। এর মধ্যে জামায়াত নেতা বেলাল, ব্যবসায়ী বনি ও লতিফুর রহমান মিলন প্রচারণা চালাচ্ছেন। 

এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে এ পর্যন্ত ১৫৭ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৬ জন মনোনয়ন ফরম তুলেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর