বুধবার, ২৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

চিরনিদ্রায় শায়িত আলী ইমাম

সাংস্কৃতিক প্রতিবেদক

চিরনিদ্রায় শায়িত আলী ইমাম

বাংলা একাডেমি, বাংলাদেশ টেলিভিশন ও চ্যানেল আইতে ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়ে রাজধানীর আজিমপুর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন শিশুসাহিত্যিক আলী ইমাম। গতকাল সকালে ধানমন্ডির বাংলাদেশ মেডিকেলের হিমঘর থেকে আলী ইমামের লাশ নেওয়া হয় পার্শ¦বর্তী বায়তুল আমান জামে মসজিদে। সেখানে প্রথম জানাজা শেষে লাশ নেওয়া হয় বাংলা একাডেমি প্রাঙ্গণে। বাংলা একাডেমিতে এই শিশুসাহিত্যিককে ফুলেল শ্রদ্ধা জানান কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ইতিহাসবিদ মুনতাসীর মামুন, শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী, কালি ও কলম সম্পাদক সুব্রত বড়ুয়া, কথাসাহিত্যিক মোহিত কামাল, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন প্রমুখ।

আলী ইমামের লাশ শ্রদ্ধা জানিয়ে একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘আলী ইমাম তার কয়েক শতাধিক গ্রন্থে এ দেশের কয়েক প্রজন্মের শিশুমনকে বিপুলভাবে নাড়া দিয়েছেন। শ্রদ্ধাঞ্জলি শেষে বাংলা একাডেমিতে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এরপর লাশ নিয়ে যাওয়া হয় চ্যানেল আইতে। সেখানে শ্রদ্ধাঞ্জলি শেষে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, বামবার সভাপতি হামিন আহমেদ, মাকসুদসহ অন্যান্য ব্যান্ড তারকারা। পরে লাশ নিয়ে যাওয়া হয় আলী ইমামের দীর্ঘদিনের কর্মস্থল বাংলাদেশ টেলিভিশন ভবনে। সেখানে শ্রদ্ধাঞ্জলি ও চতুর্থ জানাজার পর বিকালে আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

১৯৫০ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন আলী ইমাম। বিটিভিসহ তিনি একাধিক টিভি চ্যানেলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

শিশুসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০১), শিশু একাডেমির শিশুসাহিত্য পুরস্কারসহ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন আলী  ইমাম। উল্লেখ্য, সোমবার বিকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিশুসাহিত্যিক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর