সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

উপজেলা শক্তিশালী করতে সমন্বয় প্রয়োজন

সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

২০৪১ সালে উন্নত দেশে পৌঁছতে হলে স্থানীয় সরকার ব্যবস্থা আরও শক্তিশালী হতে হবে। স্থানীয় সরকার ব্যবস্থার একটি অংশ উপজেলা পরিষদকে লক্ষ্যমাত্রায় পৌঁছতে হলে পরিকল্পিতভাবে এগোতে হবে। কোনো প্রকল্প পরিকল্পিতভাবে বাস্তবায়ন না হলে তা অপচয় ছাড়া আর কিছুই নয়। এ জন্য দরকার সমন্বয়। স্থানীয় সরকার বিভাগের সমন্বয় ও মনিটরিং থাকলে উপজেলা পরিষদ আরও শক্তিশালী হবে। গতকাল হোটেল রেডিসন ব্লুতে উপজেলা ইন্টিগ্রেটেড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট (ইউআইসিডিপি) আয়োজিত প্রজেক্ট ওয়ার্ম-আপ সেমিনার অব ইউআইসিডিপি অ্যান্ড ইন্টারন্যাশনাল সেমিনার অন লোকাল গভর্নমেন্ট সিস্টেম শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেমিনারের উদ্বোধন করেন। সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো. জসিম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন জাইকার সিনিয়র রিপ্রেজেন্টিটিভ মারি মিউরা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সায়লা ফারজানা।

ইউআইসিডিপির টিম লিডার ইকেদা কেনজো প্রকল্পের অর্জন এবং করণীয় সম্পর্কে উপস্থাপন করেন। ইকেদা কেনজো বলেন, এ প্রকল্প ২০১৭ সালের সেপ্টেম্বর শুরু হয়ে ৯ জেলার ৬৫ উপজেলায় কার্যক্রম পরিচালিত হয়। এ প্রকল্প থেকে উপজেলা পরিষদ পরিচালন ব্যবস্থার উন্নয়নের জন্য তিনটি পলিসি ডকুমেন্ট (উপজেলা সমন্বিত উন্নয়ন পরিকল্পনা বিষয়ক নির্দেশিকা, উপজেলা পরিষদ পরিচালন ব্যবস্থা উন্নয়নের জন্য মধ্য ও দীর্ঘমেয়াদি কৌশলপত্র এবং উপজেলা পরিষদ অংশীজনের জন্য মধ্য ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ পরিকল্পনা) প্রস্তুত করা হয়েছে।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে জাপানের স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন জাপানের মেইজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাসাও কিকুচি এবং বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সালাহউদ্দিন এম. আমিনুজ্জামান। এ ছাড়াও প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোবাশ্বের মোনেম ও অধ্যাপক ড. ফেরদৌস আরফিনা ওসমান, বাংলাদেশ সরকারের সাবেক সচিব অমিতাভ সরকার। সেমিনার সঞ্চালনা করেন সাবেক অতিরিক্ত সচিব ও ইউআইসিডিপির সিনিয়র উপদেষ্টা মো. আকরাম হোসাইন।

দিনব্যাপী সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, ৯ জেলার ডিডিএলজি, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর