রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আগুন পোহাতে গিয়ে দগ্ধ ৩২ জন রংপুর মেডিকেলে

নিয়ম মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদক, রংপুর

শৈত্যপ্রবাহ থেকে রক্ষায় খড়কুটা জ্বালিয়ে আগুন পোহাতে গিয়ে গতকাল দুপুর পর্যন্ত দগ্ধ পাঁচজন রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া গত কয়েক দিনে আগুনের উত্তাপ নিতে গিয়ে দগ্ধ হয়ে মারা গেছেন দুই নারী। শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে আগুনে পোড়া রোগীর সংখ্যা বাড়বে- এমনটাই শঙ্কা করছেন বার্ন ইউনিটের সংশ্লিষ্টরা।

রমেক হাসপাতালের বার্ন ইউনিট সূত্রে জানা গেছে, বর্তমানে ওই ইউনিটে ৫৮ জন আগুনে পোড়া রোগী রয়েছেন। এর মধ্যে শীতের হাত থেকে রক্ষা পেতে খড়কুটা জ্বালিয়ে আগুন পোহানোর সময় রংপুর ও আশপাশ এলাকার অগ্নিদগ্ধ হয়ে ৩২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে দুজন নারী মারা গেছেন। বাকিদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

রমেক হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. এম এ হামিদ জানান, এ পর্যন্ত  আগুনের উত্তাপে দগ্ধ দুজন রোগী মারা গেছেন। প্রতি বছরই আগুন পোহাতে গিয়ে নিহতের সংখ্যা বাড়ছে। এ জন্য জনগণের সচেতনতা প্রয়োজন।   আমরা সব সময়ই পরামর্শ দিচ্ছি শীতের হাত থেকে রক্ষা পেতে যাতে কেউ খড়কুটা জ্বালিয়ে আগুন না পোহায়। গরম কাপড় পরিধান করা, আগুন না পোহানো এবং বৃদ্ধ ও শিশুদের যত তাড়াতাড়ি সম্ভব ঘুমাতে যাওয়া এবং দেরিতে ঘুম থেকে ওঠা জরুরি। এ নিয়মগুলো মানলে অগ্নিদগ্ধের সংখ্যা কমবে বলে তিনি মনে করেন। 

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, গতকাল রংপুর অঞ্চলে স্থান ভেদে সর্বনিম্ন তাপমাত্রা ৯  থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

সর্বশেষ খবর