রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দেশে ৫০ ভাগ ভোজ্য তেল উৎপাদনের পরিকল্পনা : কৃষিমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি

দেশে ৫০ ভাগ ভোজ্য তেল উৎপাদনের পরিকল্পনা : কৃষিমন্ত্রী

আগামী তিন বছরের মধ্যে দেশে শতকরা ৪০ থেকে ৫০ ভাগ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুুর রাজ্জাক। তিনি গতকাল সকালে গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। মন্ত্রী বলেন, দেশের কৃষি বিজ্ঞানীরা সরিষার উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছেন যা কৃষকরা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কিন্তু সরিষার যে উৎপাদন হচ্ছে এটি দিয়ে বাজারে তেমন প্রভাব ফেলা যাচ্ছে না। এ জন্য এ বছর কৃষি মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। আগামী তিন বছরের মধ্যে আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি, ইনশা আল্লাহ শতকরা ৪০-৫০ ভাগ ভোজ্যতেল দেশে উৎপাদন করব। সরিষার কদর দেশে কমেনি, মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্য নিয়ে কৃষি মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে।

এ ছাড়া বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রি ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, সামনের দিনগুলোয় চালের চাহিদা আরও বাড়বে। চালের উৎপাদন বাড়াতে হলে গবেষণায় আরও জোর দিতে হবে। একই সঙ্গে উদ্ভাবিত জাতের দ্রুত সম্প্রসারণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও কৃষিসচিব ওয়াহিদা আক্তার, সম্মানিত অতিথি হিসেবে বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, বিএডিসির চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য প্রদান করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

রাইস সল্যুশন মোবাইল অ্যাপস উদ্বোধন : অনুষ্ঠানে ধানের খেত থেকে আক্রান্ত ধানগাছের ছবি অ্যাপসে প্রেরণের মাধ্যমে রোগবালাই চিহ্নিতকরণের লক্ষ্যে ‘রাইস সল্যুশন’ (সেন্সরভিত্তিক ধানের বালাই ব্যবস্থাপনা) নামক মোবাইল অ্যাপস উদ্বোধন করেন কৃষিমন্ত্রী।

সর্বশেষ খবর