বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় শুরু হচ্ছে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’

প্রথম বিজয়ী পাবেন ১০ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় শুরু হচ্ছে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’

হিফজুল কুরআনবিষয়ক মেগা রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’ উপলক্ষে গতকাল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর -বাংলাদেশ প্রতিদিন

বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আসন্ন রমজানে শুরু হচ্ছে দেশের ইতিহাসে প্রথম হিফজুল কুরআনবিষয়ক মেগা রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’। এ আয়োজনে দেশসেরা অনূর্ধ্ব-১৫ বছর বয়সী পবিত্র কুরআনের হাফেজদের সম্মাননা জানানো হবে। গতকাল জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির উদ্যোগে ‘কুরআনের নূর’ উপলক্ষে রাজধানীর ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর। এ সময় মুসল্লি কমিটির সভাপতি হাজি মো. ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক, সিনিয়র সহসভাপতি গুলজার আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক মো. নাসির উদ্দীন গাজী, জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন, পেশ ইমাম শায়খুল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, মাওলানা মিজানুর রহমান, মুফতি এহসানুল হক জিলানী, মাওলানা মহিউদ্দিন কাসেমীসহ ইসলামিক স্কলার ও দেশবরেণ্য আলেম-ওলামা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমকেন্দ্রিক এ ধরনের প্রতিযোগিতা এবারই প্রথম। এ ক্ষেত্রে ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন থেকে অনূর্ধ্ব-১৫ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। জোনগুলো হলো- সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ। দেশের নয়টি জোন থেকে সেরা তিনজন করে ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবেন। এ তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে নয়জন করে ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবেন। এরপর মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমন্ডলী এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন হাফেজকে বাছাই করবেন। রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’-এর প্রথম বিজয়ী পাবেন ১০ লাখ টাকা ও সম্মাননা; দ্বিতীয় বিজয়ী পাবেন ৭ লাখ টাকা ও সম্মাননা; তৃতীয় পুরস্কার ৫ লাখ টাকা ও সম্মাননা। এ ছাড়া চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে এবং সম্মাননা। আর সেরা দশে থাকা বাকি পাঁচজনও পাবেন আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এ প্রতিযোগিতায় বিচারকের প্যানেলে থাকবেন শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী (সভাপতি, ইকরা), মুফতি মিজানুর রহমান (সিনিয়র পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি এহসানুল হক জিলানী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেমী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ) ও মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদের ইমাম ইমরান নূর উদ্দিন।

‘কুরআনের নূর’ মেগা রিয়েলিটি শোটি এ রমজানে প্রতিদিন নিউজ২৪ টেলিভিশন চ্যানেলে সম্প্রচার হবে। এ ছাড়া এর মিডিয়া পার্টনার হিসেবে আছে বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম। আগ্রহী প্রতিযোগীরা www.quranernoor.com ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে পারবেন। সংবাদ সম্মেলনে বলা হয়, ‘পবিত্র কুরআন নাজিলের মাস আমাদের বহুল প্রতীক্ষিত সিয়াম সাধনার মাস। পবিত্র মাহে রমজানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে নিবেদন করা হচ্ছে “কুরআনের নূর”। এ আয়োজনের মাধ্যমে কোরআনের শ্রেষ্ঠ হাফেজদের সম্মাননা ও আর্থিকভাবে পুরস্কৃত করবে বসুন্ধরা গ্রুপ। দেশের কুরআনে হাফেজদের পাশে বরাবরই আন্তরিকতার সঙ্গে থেকেছে বসুন্ধরা গ্রুপ। তবে এবার এই হাফেজদের জন্য বসুন্ধরা গ্রুপ সুদূরপ্রসারী পরিকল্পনা হাতে নিয়েছে, যার শুভসূচনা হচ্ছে পবিত্র কুরআন নাজিলের মাসে কুরআন প্রতিযোগিতার মেগা রিয়েলিটি শো “কুরআনের নূর” দিয়ে।’ এ ছাড়া আগামী বছর থেকে এ প্রতিযোগিতাটি আন্তর্জাতিকভাবে করার প্রত্যাশা ব্যক্ত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর