শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

দিল্লিতে হঠাৎ শীত, তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস!

প্রতিদিন ডেস্ক

উচ্চ তাপমাত্রায় যখন এশিয়ার দেশগুলোতে ত্রাহি অবস্থা, তখন ভারতের রাজধানী দিল্লিতে হঠাৎ করেই শীতকাল নেমে এসেছে। গতকালের খবর অনুযায়ী, দিল্লিতে তাপমাত্রা নেমে এসেছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। এর সঙ্গে সকালবেলা অগভীর কুয়াশায় ঢাকা ছিল দিল্লি। সূত্র : এনডিটিভি। প্রাপ্ত খবর অনুযায়ী, ভারতের দিল্লি শহরে বৃহস্পতিবার সকালে অগভীর কুয়াশা দেখা গেছে। সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু দিল্লিতে মে মাসে এ ধরনের আবহাওয়া স্বাভাবিক ঘটনা নয়। শহরটিতে মে মাসকে সাধারণত বছরের উষ্ণতম মাস হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এ মাসে দিল্লিতে গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে। আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, বাতাসে বেশি মাত্রার আর্দ্রতা, শান্ত বাতাস এবং দিন ও রাতের তাপমাত্রার উল্লেখজনক তারতম্যের কারণে কুয়াশা তৈরি হওয়ার মতো আবহাওয়া পরিস্থিতি দেখা দিয়েছে। দৃশ্যময়তা যখন ৫০১ এবং ১ হাজার মিটারের মধ্যে থাকে, তখন তাকে হালকা বা ভাসা ভাসা কুয়াশা বলা হয়ে থাকে।

সূত্র জানায়, আগের দিন বুধবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল তা নেমে আসে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। কমপক্ষে ১৩ বছরের মধ্যে এটি মে মাসে রেকর্ড হওয়া সবচেয়ে কম তাপমাত্রা। ভারতে আবহাওয়াজনিত তথ্যগুলো সংগ্রহ করা শুরুর পর থেকে এখন পর্যন্ত মে মাসে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৯৮২ সালের ২ মে।

দিল্লির প্রাথমিক আবহাওয়া দফতর দ্য সাফদারজুং অবজারভেটরির তথ্য অনুযায়ী, গত বুধবার থেকে গতকাল সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। দিল্লি শহরের বেশির ভাগ জায়গায় আর্দ্রতার মাত্রা ৮০ থেকে ১০০ শতাংশের মধ্যে ওঠানামা করছে। আবহাওয়া কর্মকর্তারা বলছেন, আজ শুক্রবার থেকে আরেক ধাপ বৃষ্টি শুরু হতে পারে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে গত এপ্রিলে দিল্লিতে ২০ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছিল। ২০১৭ সাল থেকে এটি সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড। গত রবি, সোম ও মঙ্গলবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কমপক্ষে ১০ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। ধারাবাহিক পশ্চিমা লঘুচাপের প্রভাবে টানা বৃষ্টি এবং মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে এমন পরিস্থিতি হয়েছে।

 

সর্বশেষ খবর