মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ০০:০০ টা

পরিবেশ রক্ষায় ব্যর্থ হলে কাঠগড়ায় দাঁড়াতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ রক্ষায় ব্যর্থ হলে কাঠগড়ায় দাঁড়াতে হবে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশ রক্ষায় প্রয়োজন সবার সম্মিলিত প্রচেষ্টা। নিজেদের ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ, প্রকৃতি সংরক্ষণ ও বন সৃজন করতে হবে। নইলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমাদেরকে আসামির কাঠগড়ায় দাঁড়াতে হবে। গতকাল দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এবং সচিব ড. ফারহিনা আহমদ প্রমুখ।

অনুষ্ঠানে সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, রাবি অধ্যাপক ড. আমিনুজ্জামান মো. সালেহ রেজা ও বগুড়ার বাংলাদেশ বায়োডাইভার্সিটি কনজারভেশন ফেডারেশন সভাপতি ড. এস এম ইকবালকে ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন-২০২২’ প্রদান করা হয়।

‘জাতীয় পরিবেশ পদক ২০২২’ দেওয়া হয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা জীবানন্দ রায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, ধান গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এস এম মফিজুল ইসলাম, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) কে। পাশাপাশি ছয়টি শ্রেণিতে নির্বাচিত ১৮ জনকে বৃক্ষরোপণে ‘প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১’ এবং সামাজিক বনায়নে অংশগ্রহণকারী সর্বোচ্চ লভ্যাংশপ্রাপ্ত পাঁচজন মহিলা ও পাঁচজন পুরুষকে পুরস্কৃত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর