৪ এপ্রিল, ২০২০ ১৬:৫২

করোনায় চীনে মৃত্যু হয়েছে ৫০ হাজার: ওয়াশিংটন পোস্ট

অনলাইন ডেস্ক

করোনায় চীনে মৃত্যু হয়েছে ৫০ হাজার: ওয়াশিংটন পোস্ট

গেল বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম ধরা পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এরপর বিশ্বের অন্তত ২০০টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ৩০ হাজার এবং মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। এছাড়াও এ ভাইরাস থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ২ লাখ ৩৫ হাজার। 

এ প্রাণঘাতী করোনায় চীনে সরকারি তথ্যমতে মারা গেছে ৩৩২৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৮১,৬৩৯ জন।

তকে শনিবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট চীনে করোনায় মৃত্যুর সংখ্যা একটি  প্রতিবেদন প্রকাশ করেছে। 

চীনের সাময়িকী ক্যাক্সিনের তথ্য উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, উহানের হানকাউ নামের একটি শ্মশানে প্রতিদিন ১৯ ঘণ্টা ধরে মৃতদেহ সৎকার হয়েছে। মাত্র দুদিনে সেখানে ৫ হাজার ব্যক্তির মরদেহ পোড়ানো হয়। 

অনলাইনে পোস্ট করা ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো একটা হিসাব বের করেছে। এ হিসাবে গত ২৩ মার্চ থেকে মৃতদেহ সৎকার শেষে উহানে শব বা মৃতদেহের ছাই ভরা ৩ হাজার ৫০০ কলস ফিরে এসেছে প্রতিদিন। এই হিসাবে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে ৩ এপ্রিল পর্যন্ত ১২ দিনে উহানে ৪২ হাজার ব্যক্তির মৃত্যুর তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, চীন সরকার করোনাভাইরাসের কারণে মৃত্যুর যে সংখ্যা দিয়েছে, তা উহানে মৃত্যুর সংখ্যা থেকে ১৬ গুণ বেশি।

প্রতিবেদনে রেডিও ফ্রি এশিয়া ফ্রির বরাত দিয়ে বলা হয়, উহানে ৮৮টি চুল্লিতে দিনরাত মৃতদেহ পোড়ানো হয়েছে। সেখানে ৪৮ হাজার ৮০০ ব্যক্তিকে পোড়ানো হয়েছে।

সরকারি তথ্য মোটেও ঠিক নয় বলে জানিয়েছেন উহানের একজন বাসিন্দা। শ্মশানের চুল্লিগুলো দিনরাত লাশ পোড়ানোর কাজ করেছে। তাহলে কীভাবে এত কম মানুষ মারা গেছে-ওয়াশিংটন পোস্টকে ওই বাসিন্দা বলেন। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর