৪ এপ্রিল, ২০২০ ১৭:৩৪

করোনার ভ্যাকসিন ভারতীয় সংস্থার হাতে, জুলাইতেই মানুষের ওপর পরীক্ষা

অনলাইন ডেস্ক

করোনার ভ্যাকসিন ভারতীয় সংস্থার হাতে, জুলাইতেই মানুষের ওপর পরীক্ষা

প্রতীকী ছবি

বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে করোনা। একের পর এক দেশ কার্যত মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে। শুধু মানুষের মৃত্যু মিছিল। ঘরের মধ্যে থেকে বের হতেই ভয় পাচ্ছেন সাধারণ মানুষ। যদিও দ্রুত যাতে করোনাভাইরাসকে সমূলে উপড়ে ফেলা যায় তা নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালিয়ে যাচ্ছেন বিশ্বের গবেষকরা। প্রতিষেধক বানানোর কাজে করে যাচ্ছেন তারা। সেই লড়াই চালিয়ে যাচ্ছেন ভারতের গবেষকরাও। খবর কলকাতা ২৪x৭ এর।

ভারতের বায়োটেকস করোনাভাইরাসের টিকা বের করার জন্য কোমর বেঁধে লড়াই চালাচ্ছে। যদিও ইতিমধ্যে করোনার বিরুদ্ধে একটা টিকা তৈরিও করে ফেলেছে এই সংস্থা। যার নাম দেওয়া হয়েছে কোরোফ্লু। উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট ও ফ্লুজেন ভ্যাকসিন সংস্থার সঙ্গে একযোগে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে তারা। ইতিমধ্যে আমেরিকায় বিভিন্ন প্রাণীর উপর কোরোফ্লুয়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাই মাসে শুরু হবে মানুষের ওপর পরীক্ষা।

হায়দরাবাদের ভারত বায়োটেকসের বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের প্রধান রাচেস এলা এই বিষয়ে আরও বিস্তারিত জানিয়েছেন। তিনি বলেন, তারা এই টিকা তৈরি করে তার ক্লিনিক্যাল ট্রায়াল করবেন, তারপর তৈরি হবে প্রায় ৩০ কোটি টিকা, বিলি হবে আন্তর্জাতিক দুনিয়ায়। চুক্তিমত ফ্লুজেন তাদের টিকা তৈরি প্রযুক্তি ভারত বায়োটেকসের হাতে তুলে দেবে, এরপর চালু হবে পুরোদমে উৎপাদন। তারপর ক্লিনিক্যাল ট্রায়াল প্রক্রিয়া। তথ্য বলছে, টিকা তৈরির ক্ষেত্রে যুগান্তকারী এই সংস্থা।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর