২৫ মে, ২০২০ ১৮:২৯

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল ট্রাম্পপ্রশাসন

অনলাইন ডেস্ক

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল ট্রাম্পপ্রশাসন

ব্রাজিলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সেখান থেকে কারও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্পপ্রশাসন। তবে এ নিষেধাজ্ঞা ব্যবসায়িক ক্ষেত্রে প্রযোজ্য নয়।

রবিবার ব্রাজিলের ওপর এ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। তবে এ নিষেধাজ্ঞাকে খারাপ দৃষ্টিতে নেয়নি ব্রাজিল।

হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব অ-মার্কিনি আবেদনের দুই সপ্তাহ আগে ব্রাজিলে ছিলেন, তাদের জন্য সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ থাকবে। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন টেলিভিশন অনুষ্ঠানে বলেন, ‘আশা করি ব্রাজিলের পরিস্থিতির কারণে এই নিষেধাজ্ঞা অস্থায়ী হবে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের সুরক্ষায় আমরা প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিচ্ছি।’ 

প্রথম দিকে সীমিত থাকলেও গত কয়েকদিন ধরে ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। ইতোমধ্যেই আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটি। 

সোমবার সকালে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবারও একদিনে সারা দেশে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৮১৩ জন। মারা গেছেন অন্তত ৬৫৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৬৬ জন, আর আক্রান্ত ৩ লাখ ৬৫ হাজার ২১১ জন। 

তবে দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো নিজেই লকডাউন ব্যবস্থা মানতে নারাজ। যদিও দেশটি এরইমধ্যে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ এবং অন্যদেশ থেকে বিদেশিদের প্রবেশ আপাতত নিষিদ্ধ করে দিয়েছে। 

বিশ্বে করোনা আক্রান্ত ও প্রাণহানির দিক থেকে এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনা মহামারির কারণে এর আগে চীন, ইরানসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 

সর্বশেষ খবর