২৯ মে, ২০২০ ০৭:২৬

৬ ফুট যথেষ্ট নয়, করোনা ছড়াতে পারে ২০ ফুট পর্যন্ত: দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক

৬ ফুট যথেষ্ট নয়, করোনা ছড়াতে পারে ২০ ফুট পর্যন্ত: দাবি গবেষকদের

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে একে অপরের সঙ্গে ছয় ফুটের কথা বলা হলেও বাস্তবে এটি যথেষ্ট নয়। কেননা সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, করোনাভাইরাস ২০ ফুট পর্যন্ত দূরত্বে ছড়াতে পারে। এতে উদ্বেগ আরও বেড়েছে।

বিজ্ঞানীরা হাঁচি-কাশি এবং শ্বাস প্রশ্বাসের মাধ্যমে বিভিন্ন বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতে ভাইরাস কতটা ছড়াতে পারে বা কতটা দূরে যেতে পারে তা নিয়ে গবেষণা করেছেন।

গবেষণায় দেখা গেছে, মহামারী করোনাভাইরাস ঠাণ্ডা এবং আর্দ্র আবহাওয়ায় স্বাভাবিকের চেয়েও তিনগুণ বেশি ছড়িয়ে যেতে পারে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এবং সান্তা বারবারা ইউনির্ভাসিটির এক গবেষণায় যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা দেখেছেন, হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ভাইরাস ২০ ফুট দূর পর্যন্ত যেতে পারে।

পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে তারা জানিয়েছেন, হাঁচি-কাশি বা সাধারণ কথা বলার দ্বারা প্রায় ৪০ হাজার ড্রপলেট তৈরি হতে পারে। যা সেকেন্ডে কয়েক মিটার থেকে শত মিটার ছড়িয়ে যেতে পারে।

মহাকর্ষের কারণে সাধারণত বৃহৎ ড্রপলেটগুলো সীমিত দূরত্বে একটি পৃষ্ঠের ওপর স্থিত হয়, ছোট ছোট ড্রপলেটগুলো এয়ারোসোল কণা তৈরি করতে দ্রুত বাষ্পীভূত হয়, যা ভাইরাস বহন করতে এবং ঘণ্টাব্যাপীর জন্য বাতাসে ভাসতে সক্ষম।

ঠাণ্ডা ও আর্দ্র আবহাওয়ায় করোনা ভাইরাস ১৯.৭ ফুট পর্যন্ত যেতে পারে। তাই করোনা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র সিডিসি যে সামাজিক দূরত্ব ছয় ফুট নির্ধারণ করেছে এটি যথেষ্ট নয়।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর